মাদক ব্যবসায়ী জামাই আদরে!

রাজশাহী : সাংবাদিকের ওপর হামলা মামলার আসামিকে থানায় জামাই আদরে রাখার অভিযোগ উঠেছে রাজশাহীর গোদাগাড়ী থানা পুলিশের বিরুদ্ধে।

শুধু তাই নয়, শনিবার সকালে তাকে পুলিশের নিজস্ব গাড়িতে না নিয়ে ভাড়া করা একটি সাদা রঙের মাইক্রোবাসে আদালতে নিয়ে যাওয়া হয়েছে।

অথচ শহিদুল ইসলাম ওরফে শহিদুল বালি (৩৫) নামের ওই আসামি গোদাগাড়ী থানারই তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী।

তাকে এমন ‘জামাই আদর’ করায় সাংবাদিকসহ স্থানীয় লোকজনের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

রাজশাহীর স্থানীয় দৈনিক সোনার দেশের প্রধান প্রতিবেদক, অনলাইন নিউজ পোর্টাল নিজস্ব প্রতিবেদক তানজিমুল হক ও অনলাইন নিউজ পোর্টাল সাহেব-বাজার২৪ ডটকমের নিজস্ব প্রতিবেদক রিমন রহমান শুক্রবার সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জের দিক থেকে মোটরসাইকেলে রাজশাহীতে ফিরছিলেন।

এ সময় গোদাগাড়ীর সুলতানগঞ্জে শহিদুল কয়েকজন সহযোগীসহ তাদের ওপর হামলার চেষ্টা করে। পরে শহিদুল, তার ভাই তোফায়েল, ভগ্নিপতি সাজ্জাদ, মাদক ব্যবসায়ী তুহিন ও রানাসহ আরও কয়েকজন উপজেলা সদর ডাইংপাড়া মোড়ে ওই দুজনের ওপর হামলা চালায়। মাদক ব্যবসায়ীরা তানজিমের মোটরসাইকেল ভাঙচুর করে। রিমনের কাছ থেকে কেড়ে নেওয়া হয় একটি ক্যামেরা ও ১৫ হাজার টাকা।

এক পর্যায়ে হামলাকারীরা রিমনকে অপহরণ করে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় আশপাশের ব্যবসায়ী ও পুলিশ এসে দুই সাংবাদিককে উদ্ধার করেন। এ ঘটনায় সাংবাদিক তানজিম বাদী হয়ে থানায় একটি মামলা করেন। মামলায় শুক্রবার রাতেই পুলিশ শহিদুলকে গ্রেপ্তার করে।

কিন্তু ওই রাতে তাকে থানা হাজতে রাখা হয়নি। বিধি ভেঙে তাকে থানার ডিউটি অফিসারের কক্ষের পাশের একটি গেস্ট রুমে রাখা হয়। হাতে ছিল না হাতকড়া। গেস্ট রুমের সোফায় বসে, শুয়ে আয়েশ করে রাত কাটান শহিদুল। মোবাইলেও কথা বলেন দিব্যি।

তবে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের নজরদারিতে ও থানায় মামলা রেকর্ড হয়ে যাওয়ায় তাকে ছাড়তে পারেনি থানা পুলিশ। পরে শনিবার বেলা ১১টার পর তাকে সাদা রঙের একটি মাইক্রোবাসে করে আদালতে পাঠায় পুলিশ।

মাইক্রোবাসে গোদাগাড়ী থানার কনস্টেবল মানিক, আবদুল আলীম ও আমীর ছিলেন। এ ছাড়া শহিদুলের শ্যালক রাসেল ও শাহজাহান আলী নামে অপর এক ব্যক্তিসহ আরও কয়েকজন ছিলেন ওই মাইক্রোবাসে। আসামিকে এভাবে ঘনিষ্ঠজনদের সঙ্গে আদালতে নেওয়ায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে রাজশাহীর সাংবাদিকদের মধ্যে।

হামলার শিকার সাংবাদিক তানজিম জানান, দিন কয়েক আগে মাদক ব্যবসায়ী শহিদুল ও তার সহযোগীরা এলাকার একটি নাবালিকা মেয়েকে তুলে এনে জোরপূর্বক আরেক মাদক ব্যবসায়ী তুহিনের সঙ্গে বিয়ে দেন। এ ঘটনায় মেয়েটির মা শহিদুলসহ অন্যদের আসামি করে গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দেন।

অভিযোগটি নির্বাহী অফিসার থানার ওসিকে মামলা আকারে রেকর্ডের নির্দেশ দেন। পত্র-পত্রিকায় এ বিষয়ে খবর প্রকাশিত হলে শহিদুল সাংবাদিকদের ওপর ক্ষিপ্ত হন। তিনি তার ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে দুদিন আগে সাংবাদিকদের দেখে নেওয়ার হুমকি দেন। এরই মধ্যে গতকাল সন্ধ্যায় গোদাগাড়ীতে দুই সাংবাদিককে পেয়ে তাদের ওপর হামলা করেন।

এমন একজন আসামিকে থানায় ‘জামাই আদরে’ রাখা ও মাইক্রোবাসে করে আদালতে পাঠানোর বিষয়ে জানতে চাইলে গোদাগাড়ীর থানার বর্তমান অফিসার ইনচার্জ (ওসি) হিফজুর আলম মুন্সি কোনো সদুত্তর দিতে পারেননি।

মামলার তদন্ত কর্মকর্তা গোদাগাড়ী থানার পুলিশ পরিদর্শক আবদুর রাজ্জাক জানান, হামলার সঙ্গে জড়িত অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে দুই সাংবাদিকের ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়েছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)।

শনিবার দুপুরে আরইউজের সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক মামুন-অর-রশীদ এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

গোদাগাড়ী উপজেলা প্রেসক্লাবের সভাপতি একে তোতা ও সাধারণ সম্পাদক জামিল আহমেদও এক বিবৃতিতে দোষীদের শাস্তির দাবি জানিয়েছেন।

এ ছাড়া রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদসহ বিভিন্ন সামাজিক সংগঠন হামলার ঘটনার নিন্দা জানিয়ে হামলাকারীদের শাস্তির দাবি জানিয়েছে।