মার্কিন বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় রণহুঙ্কার ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্কঃ ইরাকের দুই মার্কিন বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় রণহুঙ্কার জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার খবরে বুধবার (৮ জানুয়ারি) এক টুইটবার্তায় সংক্ষেপে প্রাথমিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন ট্রাম্প।

ওই বার্তায় শত্রুপক্ষ ইরানের আক্রমণের জবাব দেওয়া হবে ইঙ্গিত দিয়ে ট্রাম্প বলেন- তথাস্তু। ইরাকে (আমাদের) দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। বর্তমানে হতাহত ও ক্ষয়ক্ষতির হিসাব কষা হচ্ছে।

এরপরপরই রণহুঙ্কার দিয়ে ট্রাম্প বলেন, ‘দুনিয়ার যে কোন প্রান্তে আমাদের সবচেয়ে শক্তিশালী আর সুসজ্জিত বাহিনী আছে। আমি (এ ব্যাপারে) আগামীকাল (৯ জানুয়ারি) সকালে বিবৃতি দেবো।’

এর আগে মঙ্গলবার (৭ জানুয়ারি) ট্রাম্প ইরানকে কড়া সতর্কতা জানিয়ে বলেন, ইরান কোনো মার্কিন স্থাপনা বা স্বার্থে হামলা চালালে যুক্তরাষ্ট্র পাল্টা জবাব দেবে।

এদিকে ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, এ হামলা ছিল গত বৃহস্পতিবার রাতে মার্কিন বাহিনীর গুপ্ত হামলায় জেনারেল কাসেম সোলেমানি হত্যার বদলা। কিন্তু আমরা যুদ্ধ চাই না।

বুধবার স্থানীয় সময় সকালে ইরাকে মার্কিনিদের এরবিল ও আল-আসাদ বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার প্রতিশোধ নিতে ওই হামলা চালানো হয়েছে বলে ইরানের রাষ্ট্রীয় টিভির খবরে বলা হয়। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও হামলার বিষয়টি নিশ্চিত করেছে।