মালয়েশিয়া থেকে গ্রেপ্তার এক বাংলাদেশি ব্যবসায়ীর সঙ্গে ঢাকায় হলি আর্টিজানে হামলাকারীদের একজনের সম্পর্ক ছিল

ডেস্ক রিপোর্ট : গত মাসে মালয়েশিয়া থেকে গ্রেপ্তার এক বাংলাদেশি ব্যবসায়ীর সঙ্গে ঢাকায় হলি আর্টিজানে হামলাকারীদের একজনের সম্পর্ক ছিল। হামলাকারীদের অন্যতম আন্দালিব আহমেদের সঙ্গে ওই ব্যবসায়ী কুয়ালালামপুরের বুকিত বিন্তাংয়ে তার রেস্তোরাঁয় দেখা করতেন।

শুক্রবার সিঙ্গাপুরের সংবাদমাধ্যম দ্য স্ট্রেটস টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ১ জুলাই গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কের হলি আর্টিজান রেস্তোরাঁয় ঢুকে দেশি ও বিদেশি নাগরিকদের জিম্মি করে ছয় জঙ্গি। তাদের হামলায় ১৭ জন বিদেশি, তিনজন বাংলাদেশি ও পুলিশের দুই কর্মকর্তা নিহত হন। পরে কমান্ডো অভিযানে জঙ্গিরা নিহত হয়। নিহত জঙ্গিদের মধ্যে আন্দালিব আহমেদও রয়েছে। আন্দালিব মালয়েশিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছে।

মালয়েশিয়ার পুলিশের মহাপরিদর্শক তান স্রি খালিদ আবু বকর বৃহস্পতিবার জানিয়েছেন, গত ২ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বরের মধ্যে পুলিশের বুকিত আমান স্পেশাল কাউন্টার টেরোরিজম ডিভিশন চার ব্যক্তিকে আটক করে। এদের মধ্যে একজন বাংলাদেশের, একজন নেপালের, একজন মরক্কোর ও একজন মালয়েশিয়ার নাগরিক রয়েছেন। বাংলাদেশি ওই ব্যবসায়ীকে আটক করা হয় ১৯ আগস্ট। তার বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিস ছিল। গত ২ সেপ্টেম্বর তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

সূত্রের বরাত দিয়ে স্ট্রেটস টাইমস তাদের প্রতিবেদনে জানিয়েছে, ৩৭ বছরের ওই ব্যবসায়ীর সঙ্গে আন্দালিব আহমেদের বৈঠক হয়েছে। সূত্র বলেছে, ‘ কর্মকর্তাদের বিশ্বাস সন্দেহভাজন ওই ব্যক্তি তার দেশে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করছিল। তার দেশের অনেক মানুষের সঙ্গে নিয়মিত তার বৈঠক হতো।’

সূত্র আরো জানিয়েছে, বাংলাদেশি ওই ব্যবসায়ী এর আগে দেশে একে-৪৭ রাইফেল পাচার করেছিল।