মিরপুর বস্তিতে আগুল নিরপেক্ষ তদন্তের দাবি মির্জা ফখরুলের

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ মিরপুর চলন্তিকা মোড় সংলগ্ন ঝিলপাড় বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা খতিয়ে দেখতে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৭ আগস্ট) দুপুরে পুড়ে যাওয়া বস্তি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, সম্প্রতি ঢাকা মহানগরের বিভিন্ন বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এসব ঘটনায় দুঃস্থ ও দরিদ্র মানুষ সর্বস্বান্ত হয়ে পড়ছেন। এ বিষয়গুলো খতিয়ে দেখতে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন হওয়া জরুরি। তদন্ত করে দেখতে হবে কেন এসব অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে, যদি কোনো মানুষের মাধ্যমে এসব ঘটনা ঘটে তবে তাদের বিরুদ্ধে কঠিন শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

চলন্তিকা ঝিলপাড় বস্তিতে আগুন লেগে প্রায় ৩০ হাজার পরিবার নিঃস্ব হয়ে গেছে উল্লেখ করে সরকারের পক্ষ থেকে তাদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান ফখরুল।

এর আগে মির্জা ফখরুলসহ বিএনপির নেতাকর্মীরা ঝিলপাড় বস্তিতে আগুনে পুড়ে যাওয়া বস্তি পরিদর্শন করেন। তিনি ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর সঙ্গে কথা বলে তাদের পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন।

এ সময় ফখরুল বস্তিবাসীদের বলেন, আপনারা ধৈর্য ধরুন, আমাদের সীমিত ক্ষমতার মধ্যে আপনাদের পাশে থাকার চেষ্টা করবো। আমাদের পক্ষ থেকে যা করা যায় তাই করার চেষ্টা করা হবে।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যা ৭টা ২২ মিনিটে বস্তিটিতে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২৪টি ইউনিট ৩ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে সব পুড়ে ছাই হয়ে যায় বস্তিবাসীর।