মুখে মাস্ক বাংলাদেশি ক্রিকেটারের অনুশীলন

স্পোর্টস ডেস্কঃ এই প্রথম ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু মাঠের লড়াই শুরুর আগে পরিবেশ দূষণের মুখোমুখি হতে হচ্ছে মুশফিক-লিটনদের। ভারতের রাজধানী শহরের বায়ুদূষণের কথা কারো অজানা নয়। বছরের এই শুষ্ক মৌসুমে অবস্থা আরও বেগতিক আকার ধারণ করেছে। আর এমন পরিস্থিতিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলনে ব্যস্ত টাইগাররা।

৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি মাঠে গড়াবে আগামী ৩ নভেম্বর। কিন্তু দিল্লির বায়ুদূষণের যে অবস্থা তাতে সুস্থ থাকাই এখন চ্যালেঞ্জ। শহরের আকাশে সারাক্ষণই কিছুটা ঘোলাটে ভাব থাকে। বাতাসও ভারি। দিল্লির পরিবেশবিদরাও এ নিয়ে চিন্তিত। এর মধ্যেই অনুশীলন করতে বেশ বেগ পেতে হচ্ছে বাংলাদেশের ক্রিকেটারদের।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) লিটন দাসকে মুখে মাস্ক (বায়ুদূষণরোধী মুখোশ) পরে অনুশীলন করতে দেখা গেছে। আর শুক্রবার (১ নভেম্বর) এই তালিকায় যুক্ত হয়েছেন আরও দুই বাংলাদেশি ক্রিকেটার। কিন্তু এমন পরিস্থিতি সত্ত্বেও ম্যাচের ভেন্যু বদলানোর কথা ভাবছে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ভারতীয় ক্রিকেটের নতুন বড় কর্তা সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, এই ম্যাচটি দিল্লিতেই অনুষ্ঠিত হবে। তবে ভবিষ্যতে এমন পরিবেশের কথা মাথায় রেখে ম্যাচ আয়োজনের কথাও জানিয়েছেন তিনি।

এদিকে ভারতের সাবেক ক্রিকেটার এবং বর্তমান লোকসভা সদস্য গৌতম গম্ভীর এই সময়ে দিল্লিতে ম্যাচ আয়োজনের বিপক্ষে। তার মতে, দূষণের মাত্রা না কমা পর্যন্ত দিল্লিতে ম্যাচ আয়োজন করা ঠিক হবে না। ভারতীয় সংবাদমাধ্যমকে গম্ভীর বলেন, ‘কোনো ম্যাচ কিংবা ক্রীড়া আসর দিল্লির অধিবাসীদের চেয়ে গুরুত্বপূর্ণ নয়। দূষণের মাত্রা সহনীয় পর্যায়ে না নামা পর্যন্ত দিল্লিতে কোনো ম্যাচ আয়োজন ঠিক হবে বলে আমি মনে করি না। দিল্লির মানুষদের কাছে এখন সবচেয়ে বড় সমস্যা পরিবেশ দূষণ।’