মোংলা বন্দর আধুনিকায়নসহ ৯ প্রকল্পের অনুমোদন একনেক সভার

ঢাকা: দূষণ থেকে সুন্দরবনকে রক্ষায় ‘মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’ প্রকল্পসহ মোট ৯ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভা। প্রকল্পগুলোর ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৪ হাজার ৩৬৬ কোটি ১২ লাখ টাকা এবং সংস্থার (সিলেট সিটি কর্পোরেশন) নিজস্ব অর্থায়ন ২৪৫ কোটি ৫০ লাখ টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (২৩ ডিসেম্বর) শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, ‘মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’ প্রকল্পের মোট ব্যয় ৪০১ কোটি টাকা। প্রকল্পের আওতায় আন্তর্জাতিক নৌ কনভেনশনের বাধ্যবাধকতা পালন ও জাহাজের বর্জ্য সমুদ্রে এবং নদীতে নিক্ষেপরোধ করা হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশবান্ধব বন্দর বিনির্মাণ, সামুদ্রিক পরিবেশকে দূষণ থেকে রক্ষাসহ মোংলা বন্দরে আসা সমুদ্রগামী জাহাজের বর্জ্য দূষণ থেকে সুন্দরবনকে রক্ষা করা হবে।

পশুর চ্যানেল ও মোংলা বন্দরের আশপাশের নদ-নদীকে জাহাজ থেকে নিঃসৃত তেল থেকে দূষণমুক্ত রাখা, দ্রুত ও দক্ষতার সঙ্গে তৈলাক্ত পদার্থ অপসারণ করার জন্য একটি অয়েল রিকোভারি ফ্লিট গঠন করা হবে। বর্জ্য গ্রহণকারী একটি জলযান, পাঁচটি কন্টেইনার, তেল অপসারণকারী দুটি ভেসেল, ৫০টি ২০০ লিটারের কন্টেইনার, একটি ওয়ার্কশপ ক্লিনিং ইকুইপমেন্ট সেট কেনা হবে। এছাড়াও পোর্ট রিসিপশন ফ্যাসিলিটিজ, দুটি ডাম্প ট্রাক, ইয়ার্ড ক্লিনিং ইকুইপমেন্ট সেট, একটি পিকআপ ভ্যান, জেটি নির্মাণ করা হবে।

৩৯২ কোটি টাকা ব্যয়ে ‘নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার’ এবং ‘বাল্ক টার্মিনাল নির্মাণ প্রকল্প’ এবং ১ হাজার ২২৮ কোটি টাকা ব্যয়ে ‘সিলেট সিটি কর্পোরেশনের জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে সভায়।

এছাড়া ‘ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন (২য় সংশোধিত)’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি টাকা। ‘ঢাকা মহানগরী ও পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৫৯ কোটি টাকা।

‘মিরপুর সেনানিবাসে ডিএসসিএসসি’র জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ’ প্রকল্পের মোট ব্যয় হবে ১৫৮ কোটি ৬১ লাখ টাকা।

এদিকে ব্যয় কমিয়ে আবারও সংশোধন করা হয়েছে ‘চামড়া শিল্পনগর’ প্রকল্প। এক হাজার ৭৮ থেকে প্রকল্পের ব্যয় কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫ কোটি টাকা।

‘হাওর এলাকার নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের উন্নয়ন’ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯৪৪ কোটি টাকা। সৌদি আরবের বাসা-বাড়িতে প্রায় এক লাখ দক্ষ চালক পাঠাতে ২৬৭ কোটি ৩৪ লাখ ৭৩ হাজার টাকার একটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। সভায় যার চূড়ান্ত অনুমোদনে দেওয়া হয়েছে। সৌদিতে বাংলাদেশি দক্ষ চালকের কর্মসংস্থানের সুযোগ রয়েছে। এ হিসেবে দেশের ৬১টি জেলার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষ চালক তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। প্রকল্পটির আওতায় এক লাখ দুই হাজার ৪০০ জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া দক্ষ চালক তৈরিতে ১২৮টি ডাবল পিকআপ, আটটি ট্রাক ও একটি মাইক্রোবাস কেনা হবে।

‘দেশ-বিদেশ কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান’ প্রকল্পটির আওতায় শিগগির দেশের ৬১টি জেলায় এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। চলবে জুন ২০২৪ সাল পর্যন্ত। এই পাঁচ বছরে পর্যায়ক্রমে এক লাখ দক্ষ চালক সৌদি পাঠানো হবে।

প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ২৬৭ কোটি ৩৪ লাখ ৭৩ হাজার টাকা। এ প্রকল্পের আওতায় তিন ধরনের ১৯২টি প্রশিক্ষণ যন্ত্রপাতিও কেনা হবে।

প্রকল্পের বিষয়ে জানা যায়, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে একটি জেলায় প্রতি শিফটে ২০ জনকে নির্বাচিত করা হবে। বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) অফিসে কোনো ধরনের পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়বে না। সরাসরি সৌদি আরবের কোম্পানি পরীক্ষা নেবে।

প্রকল্পের আওতায় একজনকে তিন মাসে ৩৬০ ঘণ্টা প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি জেলায় দুটি প্রশিক্ষণ গাড়ির মাধ্যমে ২০ জন করে দুই শিফটে প্রশিক্ষণ দেওয়া হবে। এজন্য ৬১টি জেলার জন্য ১২৮টি প্রশিক্ষণ গাড়ি কেনা হবে।