যানবাহনে ভাড়া বৃদ্ধি বাউফলে ঈদের বকশিস নিয়ে বাক-বিতান্ড

কহিনুর বাউফল (পটুয়াখালী ) সংবাদ দাতা ঃ আসন্ন ঈদকে কেন্দ্র করে যানবাহনে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। ড্রাইভারের সাথে যাত্রীদের ঈদের বকশিস নিয়ে কথার কাটকাটি এক পর্যায়ে হাতিহাতি চলছে। অটো, রিকসা, মোটরসাইকের ট্রলার টেম্পু, ড্রাইভার দেড়গুন থেকে দ্বিগুন ভাড়া বাড়িয়ে নেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে।
পটুয়াখালী জেলার বাউফল উপজেলার বিভিন্ন এলাকায় খোজ নিয়ে জানাগেছ্,ে গত এক সপ্তাহে নির্ধারিত যে ভাড়া ছিল তা থেকে বাড়িয়ে দেড়গুন থেকে দ্বিগুন করা হয়েছে। এর মধ্যে স্থানীয় উপজেলা সদর সাথে জেলার বাইরে দূরবর্তী পথেরল , বাস ভাড়া বেশি নেওয়া হচ্ছে। এ ভাড়া বৃদ্ধি ঈদের পরও ১ সপ্তাহ পর্যন্ত থাকবে।

উপজেলার সদর থেকে বিলবিলাস ভাড়া জনপ্রতি ১০ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা এবং বাউফল কালইয়া ৪০ থেকে বাড়িয়ে ৫০ টাকা নেওয়া হচ্ছে। কালাইয়া খেয়াঘাট থেকে চন্দ্রদ্বীপ ট্রলার ভাড়া জনপ্রতি ২০ টাকা থেকে ৩০ টাকা নেয়া হচ্ছে। পৌরসভা এলাকায় থেকে কালাইয়া, বগা, নুরাইনপুর, কনকদিয়া, নওমালা যাত্রাপথে ভাড়া বৃদ্ধি রয়েছে।
কালাইয়া বগা ল ঘাট থেকে যাত্রীদের গন্তব্য স্থানে পৌঁছতে রয়েছে রির্জাভ ভাড়া। ড্রাইভার স্যান্ডিকেট মাধ্যমে নিজের মতো করে হাতিয়ে নিচ্ছে। অভিযোগ করার মতো জায়গা নেই। সেই সাথে বাড়ছে ঈদ সামগ্রী ও পোশাকের মূল্য। দোকানগুলোতে পণ্যের কোনো র্নিধারিত মূল্য নেই। যে যার মতো হাতিয়ে নিচ্ছে টাকা।

খোজ খবর নিয়ে আরো জানাগেছে, বাউফল উপজেলার নির্বাহী অফিসারের উদ্যোগে উপজেলা সদর ও পৌর সভার দোকান গুলোতে পন্যের মূল্য চার্ট টানিয়ে দেওয়া হলে ঈদকে কেন্দ্র করে চাপা রয়েছে। ভোক্তা অধিকার আইন পণ্যের গুনগত মান যাচাই , পরিমান ও মূল্য যাচাই অধিকার থাকলে ক্রেতারগন এ অধিকার চর্চা করতে পারছে না। এ বিষয়ের সাথে সংশ্লিস্ট দপ্তর উপজেলা সমবায় অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর কোনো ভুমিকা পালন করতে দেখা যায় না।

ভাড়াবৃদ্ধি ও পণ্যের মূল্য নিয়ে ক্রেতা বিক্রেতা নিয়মিত কথাকাটা, হাতা-হাতি হওয়ার ফলে সড়ক র্দুঘটনা হচ্ছে বলে একটি মহল মনে করেছেন । ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সমবায় ও খাদ্য দপ্তরসহ পুলিশ যৌথ উদ্যোগে সংশ্লিস্ট বাজার বন্দ্ররে মনিটরিং সেল থাকা উচিত বলে বিশেষজ্ঞমহল মনে করেছেন।