যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন শেষ মুহূর্তে নাটকীয় মোড় নিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন শেষ মুহূর্তে নাটকীয় মোড় নিয়েছে। এখন হিলারির শিরে সংক্রান্তি আর ট্রাম্পের ডগমগ অবস্থা।

নির্বাচনের ১১ দিন বাকি থাকতে এফবিআইয়ের পরিচালক জেমস কমে এমন এক বোমা ফাঁটালেন, যাতে শুরু হলো ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের শিরে সংক্রান্তি (আসন্ন বিপদ)। জাতীয় পর্যায়ে সব জরিপেই এগিয়ে থাকা হিলারি ও তার প্রচারশিবির এখন মারাত্মক অস্বস্তিতে পড়েছে। জয়-পরাজয় নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

শনিবার এক সমাবেশে হিলারি বলেছেন, এফবিআইয়ের পরিচালক জেমস কমের ‘এমন পদক্ষেপ অপ্রত্যাশিত ও চরম বিরক্তিকর।’ হিলারির প্রচারশিবিরও জেমস কমেকে আক্রমণ করেছে। তার প্রচারশিবিরের চেয়ারম্যান জন পডেস্টা বলেছেন, জেমস কমের দেওয়া তথ্য বিদ্রুপাত্মক ও ক্রুটিপূর্ণ।

জেমস কমে যে বক্তব্য দিয়েছেন, সে সম্পর্কে তিনি আরো বলেছেন, ‘ভুল করার কোনো প্রমাণ নেই, ভুল করার কোনো অভিযোগ নেই। এমন কোনো নজির নেই, এগুলো (ই-মেইল) হিলারির-ই।’

এদিকে, শনিবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, নির্বাচনের ঠিক আগের মুহূর্তে এমন কোনো বক্তব্য হাজির করা ঠিক হবে না, যা নির্বাচনকে প্রভাবিত করে। বিচার বিভাগ জেমস কমেকে নিরুৎসাহিত করে। কিন্তু তিনি তাদের কথা শোনেননি।

বিচার বিভাগ জেমস কমেকে নিরুৎসাহিত করলেও তাকে আটকায়নি। জ্যেষ্ঠ কর্মকর্তারা চাইলে কংগ্রেস কমিটির কাছে চিঠি দেওয়া থেকে তাকে আটকাতে পারতেন।

নির্বাচনের শুরু থেকে ই-মেইল ইস্যুতে তোপের মুখে ছিলেন হিলারি। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এ নিয়ে অনেক জল ঘোলা করেছেন। চার মাস আগে এফবিআই বিষয়টি নিষ্পত্তি করে। সিদ্ধান্ত জানায়- হিলারির ব্যক্তিগত সার্ভার ব্যবহারসংক্রান্ত ইস্যু শাস্তিযোগ্য অপরাধ নয়। কারণ ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে তিনি যেসব ই-মেইল আদান-প্রদান করেছেন, তাতে রাষ্ট্রের গোপন তথ্য ফাঁস হওয়ার মতো তেমন গুরুত্বপূর্ণ কিছু নেই।

অন্যদিকে, বার্তাসংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস জাতীয় পর্যায় আগাম ভোটের ওপর যে জরিপ চালিয়েছে, তাতে দেখা যাচ্ছে, গত দুই সপ্তাহে আগাম ভোটে ট্রাম্পের চেয়ে হিলারি ১৫ শতাংশ ভোট বেশি পেয়ে এগিয়ে আছেন।

রিপাবলিকান পার্টির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত টেক্সাস ও জর্জিয়ায়ও আগাম ভোটে সামান্য ব্যবধানে হিলারির চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প। এ ছাড়া ব্যাটেলগ্রাউন্ড রাজ্য হিসেবে পরিচিত ওহাইও এবং আরিজোনাতেও এগিয়ে আছেন হিলারি।

তথ্যসূত্র : বিবিসি, নিউ ইয়র্ক টাইমস ও রয়টার্স অনলাইন।