যুক্তরাষ্ট্রে ২ চীনা কূটনীতিক বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্কঃ গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাসের দুই কূটনীতিককে বহিষ্কার করেছে মার্কিন সরকার। সোমবার (১৬ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, চলতি বছরের সেপ্টেম্বরে ওই দুই কূটনীতিককে গোপনে বহিষ্কার করা হয়।

রোববার (১৫ ডিসেম্বর) ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এর এক প্রতিবেদনের মাধ্যমে বিষয়টি সামনে আসে। বিভিন্ন সূত্র দিয়ে প্রতিবেদনে বলা হয়, নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘন করে ওই দুই কূটনীতিক যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে নরফোকে অবস্থিত গুরুত্বপূর্ণ একটি সামরিক ঘাঁটিতে গিয়েছিলেন। সেখানে যাওয়ার কোনো অনুমতি না থাকায় প্রহরীদের বাধা সত্ত্বেও তারা তাদের গাড়ি থামাননি। পরে সেনা কর্মকর্তারা এক প্রকার জোর করে তাদের সেখানে প্রবেশে বাধা দেন। তাদের মধ্যে অন্তত একজন মূলত গোয়েন্দা কর্মকর্তা, যিনি গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে দূতাবাসে কাজ করতেন।

তবে ওই কূটনীতিকদের দাবি, মার্কিন সেনা কর্মকর্তাদের নির্দেশ বুঝতে পারছিলেন না তারা। কিন্তু মার্কিন সরকার তাদের এ ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি। সেখানে যাওয়ার পেছনে তাদের কারণ স্পষ্ট না হলেও মার্কিন কর্মকর্তাদের মতে, ওই দুই কূটনীতিক সামরিক ঘাঁটির নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করতে গিয়েছিলেন।

গত ৩০ বছরে এই প্রথম গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা কূটনীতিকদের বহিষ্কার করলো মার্কিন সরকার। তবে এনিয়ে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। মন্তব্য করেনি চীনও।