যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের কারণে ঝুঁকিতে বিশ্বের অর্থনীতি

ঢাকা: বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের কারণে বড় ধরনের ঝুঁকিতে পড়তে পারে গোটা বিশ্বের অর্থনীতি। বুধবার (১৬ অক্টোবর) আন্তর্জাতিক মুদ্রা তহবিল সংস্থার (আইএমএফ) শীর্ষ কর্মকর্তারা এমন আশঙ্কা প্রকাশ করেন।

আইএমএফের মুদ্রা ও পুঁজিবাজার বিভাগীয় পরিচালক টবিয়াস আড্রিয়ান বিবৃতিতে বলেছেন, গত দুইবছরে ওয়াশিংটন ও বেইজিংয়ের বাণিজ্যযুদ্ধের গুরুতর প্রভাব পড়েছে বৈশ্বিক অর্থবাজারে।

এর কারণে ছোট আকারের অর্থনীতির দেশগুলোতে দ্রুত খারাপ প্রভাব পড়তে পারে বলে মন্তব্য করেছেন আইএমএফেরর আরেক শীর্ষ কর্মকর্তা।

তিনি বলেন, এটা চলতে থাকলে বিশ্ব অর্থনীতিতে অনিশ্চয়তা সৃষ্টি হবে। অর্থনৈতিক বিনিয়োগ ঝুঁকির মুখে পড়বে। তাই আমরা চাই বিশ্বের নীতি নির্ধারকরা একসঙ্গে আলোচনা করে এই বাণিজ্যযুদ্ধের অবসান টানবেন।

এর আগে মঙ্গলবার (১৫ অক্টোবর) গত সপ্তাহে হওয়া ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার প্রাথমিক ও আংশিক বাণিজ্য চুক্তিকে স্বাগতম জানিয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেছিলেন, বাণিজ্যযুদ্ধ অবসানে দু’দেশকে একসঙ্গে কাজ করতে হবে।

তখন তিনি বলেন, অক্টোবর ও ডিসেম্বরে চীন-যুক্তরাষ্ট্র করের পরিমাণ বাড়িয়ে দিলে বিশ্বের মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে যেতে পারে শূন্য দশমিক আট শতাংশ। আর যদি তা কার্যকর না হয়, তাহলে জিডিপি কমবে শূন্য দশমিক ছয় শতাংশ।