যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সেনাপ্রধান রাহিল শরিফ বলেছেন, যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত সেনাবাহিনী।

কাশ্মীরের উরিতে ভারতের সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৭ ভারতীয় সেনা নিহতের ঘটনার জন্য পাকিস্তানকে দায়ী করছে দেশটির সরকার।

ভারতের গণমাধ্যমগুলোয় সোমবার বলা হয়, পাকিস্তানকে দাঁতভাঙা জবাব দেওয়ার চাপ বাড়ছে ভারতে। জনগণ, সেনাবাহিনী ও সরকারের মধ্যে এ দাবি জোরালো হচ্ছে।

ভারতে যখন তোড়জোড় চলছে, তখন পাকিস্তানের সেনাপ্রধান রাহিল সোমবার জানালেন তিনি ও তার বাহিনী যেকোনো চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুত। সেনাবাহিনীর প্রস্তুতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি। আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তায় এর প্রভাব সম্পর্কে তিনি অবহিত আছেন বলে উল্লেখ করেন।

রাওয়ালপিন্ডিতে কমান্ডারদের নিয়ে এক বৈঠক শেষে রাহিল শরিফ বলেন, ‘এ অঞ্চলে সাম্প্রতিক সময়ে যা ঘটছে এবং এর প্রভাব নিয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি আমরা।’ তার নাম উদ্ধৃত করে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রত্যক্ষ-পরোক্ষ যেকোনো ধরনের হুমকি মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তুত পাকিস্তান সেনাবাহিনী।

সেনাপ্রধান আরো বলেন, জাতিকে সঙ্গে নিয়ে যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করবে এবং রাষ্ট্রের অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় যেকোনো অপচেষ্টার টুঁটি চেপে ধরবে সেনাবাহিনী।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ ভারতের বিরুদ্ধে অভিযোগ তোলেন, কাশ্মীরের করুণ মানবাধিকার পরিস্থিতি থেকে দৃষ্টি অন্য দিকে সরাতে পাকিস্তানের ওপর অযথা হামলার দায় চাপাচ্ছে ভারত। এর কয়েক ঘণ্টা পর জেনারেল শরিফ সেনাবাহিনীর প্রস্তুতি নিয়ে কথা বলেন।

উরি সেনাঘাঁটিতে হামলার জন্য পাকিস্তানকে দায়ী করার পর সারতাজ আজিজ বিষয়টিকে ভারতের ‘ভিত্তিহীন ও দায়িত্বজ্ঞানহীন’ অভিযোগ বলে উল্লেখ করেন। তিনি বলেন, কাশ্মীর-পরিস্থিতি পাকিস্তানের সৃষ্টি নয়। ভারতের অবৈধ অধিগ্রহণ ও দমন-পীড়নের ফল এটি।

এদিকে পাকিস্তান সেনাবাহিনীর এক মুখপাত্র দাবি করেন, উরি সেনাঘাঁটির হামলায় পাকিস্তানের যুক্ত থাকার অভিযোগ ‘অগ্রহণযোগ্য ও তথ্য-প্রমাণবিহীন’।

রোববার ভোরে ভারত-শাসিত কাশ্মীরের উরিতে সেনা ব্রিগেডের সদর দপ্তরে চার অনুপ্রেবশকারী সন্ত্রাসী হামলা চালিয়ে ১৭ ভারতীয় সেনাকে হত্যা করে। ভারত ও পাকিস্তানের মধ্যকার নিয়ন্ত্রণরেখার কাছে উরি সেনাঘাঁটির অবস্থান। এর আগে এ বছরের জানুয়ারি মাসে পাঠানকোট বিমানঘাঁটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। এসব হামলার জন্য প্রত্যক্ষ-পরোক্ষভাবে পাকিস্তানকে দুষছে ভারত।

উরি হামলার পর স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, পাকিস্তান সন্ত্রাসী রাষ্ট্র। অন্যদিকে মোদি বলেন, হামলাকারীরা রেহাই পাবে না।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।