যৌন নিপীড়নকারীর সর্বোচ্চ শাস্তির বিধান করবো আমরাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ রুমঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে এক আলোচনায় বলেছেন, যৌন নিপীড়ন প্রতিরোধে তাঁর সরকার কঠোর আইন প্রণয়ন করবে, যাতে অপরাধীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা যায়। তিনি আরও বলেন, ‘যারা যৌন নিপীড়ন করবে তাদের যেন সর্বোচ্চ শাস্তি হয়, সে ব্যবস্থা আমরা করবো। আর যৌন নিপীড়ন যারা করবে তাদের ক্ষমা নেই। অনেক সংসদ সদস্য বলেছেন এরজন্য একটা কঠোর আইন করা দরকার। আমরা ইতোমধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে বিচারের ব্যবস্থা করেছি। প্রয়োজনে এজন্য যদি কঠোর আইন করতে হয় ইনশাল্লাহ করবো।’

কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণ প্রকল্প অনুমোদন

পুরাতন ঢাকার রাসায়নিক কারখানা ও গুদাম মুন্সীগঞ্জে পরিবেশ বান্ধব স্থানে সরিয়ে নিতে ১,৬১৫.৭৩ কোটি টাকা ব্যয়ে মুন্সীগঞ্জ বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক সংশোধিত প্রকল্প অনুমোদন করেছে সরকার। এ লক্ষ্যে মুন্সিগঞ্জের সিরাজদিখানে প্রায় ৩১০ একর জায়গা নিয়ে কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পাক স্থাপন করা হবে। প্রকল্পে প্রায় ২,১৫৪ টি শিল্প পার্ক থাকবে, এখানে প্রায় ৫০,০০০ লোকের কর্মসংস্থান কবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ২০২২ সালের জুন নাগাদ এই প্রকল্প বাস্তবায়ন করবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য পাশ হল ৮ হাজার কোটি টাকার বাজেট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০১৯-২০২০ অর্থবছরে ৮ হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে। এরমধ্যে ৫ হাজার ৮৯ কোটি ৪৬ লাখ টাকার অনুন্নয়ন এবং ২ হাজার ৯৯৯ কোটি ৩ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। বিগত বছরের তুলনায় অনুন্নয়ন বাজেট ১৪ দশমিক ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গবেষণায় জন্য ২০১৯-২০২০ অর্থবছরে মূল বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে, যা বিগত বছরের তুলনায় ২ কোটি টাকা বেশি।

১০৪ উপজেলায় প্রাথমিকের শিশুরা পেতে যাচ্ছে রান্না করা খাবার

প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের পুষ্টি সরবরাহ নিশ্চিত করতে দুপুরে রান্না করা খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী জুলাই থেকে ১৬টি উপজেলায় চালু হবে দুপুরে খাবার দেওয়ার এই কর্মসূচি। পরে এই কর্মসূচির আওতায় আসবে ১০৪টি উপজেলার সবগুলো সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে একটি সেল বা ইউনিট গঠন করা হবে। কার্যক্রমের পরিধি সম্প্রসারণে একটি পৃথক জাতীয় স্কুল মিল কর্মসূচি কর্তৃপক্ষ গঠনের চিন্তাও রয়েছে।

হাওর অঞ্চলের উন্নয়নে নেয়া হয়েছে বিশেষ উন্নয়ন পরিকল্পনা

হাওর অঞ্চলের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সরকার ৫শ’ কোটি টাকার বিশেষ উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। হাওর অঞ্চলের শিক্ষা, স্যানিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা নিশ্চিত করার জন্য এ টাকা ব্যয় করা হবে। এখানে উল্লেখ্য যে সরকার ২০ বছর মেয়াদের (২০১২-১৩ থেকে ২০৩১-৩২ পর্যন্ত) হাওর অঞ্চল উন্নয়ন মহাপরিকল্পনা গ্রহণ করে ২০১২ সালে। এই মহাপরিকল্পনায় প্রকল্প আছে ১৫৩টি। সরকারের ১৭টি মন্ত্রণালয়ের ৩৫টি বিভাগ ও সংস্থা প্রকল্পগুলো বাস্তবায়নের দায়িত্ব পালন করছে।

তিন মাসে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৭ শতাংশ

চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) ২২ হাজার ৭৪৭ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে। এই অংক গত বছরের শেষ তিন মাস অক্টোবর-ডিসেম্বর সময়ের চেয়ে প্রায় ৭ শতাংশ বেশি। বিনিয়োগ সংক্রান্ত হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০১৯ সালের জানুয়ারি-মার্চ সময়ে মোট ৩২৮টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এ সব প্রতিষ্ঠানের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ২২ হাজার ৭৪৭ কোটি ২৪ লাখ টাকা। এসময় স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ২ দশমিক ৫৪ শতাংশ।

দশ মাসে রফতানি আয়ে প্রবৃদ্ধি ১১.৬১ শতাংশ

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) রফতানি আয় বেড়েছে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৬১ শতাংশ। এ সময়ে রফতানি আয় হয়েছে তিন হাজার ৩৯৩ কোটি ৭২ লাখ মার্কিন ডলার। যা রফতানি আয়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ৩৬ শতাংশ বেশি। এসময় তৈরি পোশাক পণ্যের রফতানি আয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, বড় পণ্যসমূহের মধ্যে প্লাস্টিক পণ্যের রফতানি আয় বেড়েছে। গত কয়েকবছর রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করায় রফতানি আয়ে উল্লেখ করার মত প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে।

আয় বেড়েছে হস্তশিল্প রফতানিতে

দেশিয় হস্তশিল্প রফতানিতে থেকে চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম দশ মাসে আয় হয়েছে ১ কোটি ৭১ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৫ শতাংশ বেশি এবং গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২১ দশমিক ৮৮ শতাংশ বেশি। হস্তশিল্প প্রস্তুত ও রফতানিকারক সমিতির তথ্য অনুযায়ী শতরঞ্জি, ঝুড়ি, পাটের তৈরি থলে, পাপোশ, টেরাকোটা, মোমবাতি, নকশিকাঁথা, পাখির খাঁচা, বাঁশ ও বেতের সামগ্রী, চামড়ার তৈরি মুদ্রার বাক্স, বেল্টসহ বিভিন্ন হস্তজাত পণ্য রফতানি করছেন উদ্যোক্তারা। এছাড়া দেশের ভেতরে প্রায় ৭ হাজার কোটি টাকার বাজার আছে এ শিল্পের।

ঈদ যাত্রার আগেই খুলছে নতুন মেঘনা ও গোমতী সেতু

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নতুন নির্মিত দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু আগামী ২৫ মে খুলে দেওয়া হবে। নতুন দুটি সেতু চালু হলে এ পথে যানজটের তীব্রতা কমবে। ঢাকা-চট্টগ্রাম যাতায়াতে কমে যাবে প্রায় দেড় ঘণ্টা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দুটি সেতু আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। এর আগে গত ১৬ মার্চ উদ্বোধন করা হয়েছে দ্বিতীয় কাঁচপুর সেতু। এ তিনটি সেতুই চার লেনের। সেতুগুলো নির্মাণের জন্য নেওয়া প্রকল্পে সব মিলিয়ে ব্যয় হচ্ছে ৮ হাজার ৪৮৬ কোটি টাকা।

‘রেলসেবা’ অ্যাপ চালু, মিলবে ট্রেনের ৫০ শতাংশ টিকিট

ট্রেনের টিকিট কাটার জন্য লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না যাত্রীদের। ঘরে বসে ট্রেনের টিকিট পেতে চালু হলো ‘রেলসেবা’ মোবাইল অ্যাপ। এখন থেকে ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে অ্যাপের মাধ্যমে। টিকিটের দাম পরিশোধ করা যাবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। মোবাইল অ্যাপটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ইস্যু অন্তর্ভুক্ত করে ডিজাইন করা হয়েছে। প্রযুক্তির এ ব্যবহার ট্রেনের সেবাকে আরও সহজ করবে। একই সঙ্গে রেলওয়ে সাধারণ যাত্রীদের মন্তব্য ও সেবার গ্রহণযোগ্যতা সম্পর্কে জানতে পারবে।

সিলেট হাই-টেক পার্কে হবে ৫০ হাজার লোকের কর্মসংস্থান

দ্রুত গতিতে বাস্তবায়িত হচ্ছে সিলেট হাই-টেক পার্কের অবকাঠামো উন্নয়ন কর্মকাণ্ড। ইতোমধ্যে সাইট অফিস, প্রশাসনিক ভবন, দৃষ্টিনন্দন আইসিটি বিজনেস সেন্টার, শেখ কামাল আইটি ট্রেনিং ইনস্টিটিউটের কাজ চলছে। আগামী কয়েক মাসের মধ্যে আরও কিছু অবকাঠামোগত উন্নয়ন কাজ শেষ হয়ে যাবে। সিলেট হাই-টেক পার্কে বিনিয়োগ করতে প্রবাসী বিনিয়োগকারীদের স্বাগত জানাচ্ছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। যুক্তরাজ্যে এ সংক্রান্ত বিনিয়োগ ক্যাম্পেইনে ব্যাপক সাড়াও মিলছে। এতে ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

বাণিজ্যিক যাত্রায় বঙ্গবন্ধু স্যাটেলাইট

দেশের সবগুলো টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সমপ্রচার কার্যক্রম শুরু করবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক যাত্রার শুরুতেই বাংলাদেশের সবগুলো টিভি চ্যানেল এই স্যাটেলাইট থেকে সেবা নেওয়ার ব্যাপারে চুক্তি করেছে। এছাড়া ব্যাংকের এটিএম বুথ আর অনলাইনে অর্থ লেনদেন এই স্যাটেলাইট এর আওতায় আনতে উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের দুর্গম অঞ্চলে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা চালু সহজ হবে। সে উদ্যোগও নেওয়া হয়েছে। ফিলিপাইন ও নেপাল ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ কেনার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে।