রাজধানীতে এখনো ধনী এবং নিম্নবিত্তদের মধ্যে আয়বৈষম্য প্রকট

অর্থনৈতিক প্রতিবেদক : রাজধানীতে এখনো ধনী এবং নিম্নবিত্তদের মধ্যে আয়বৈষম্য প্রকট। নগরবাসীর মোট আয়ের ৪০ ভাগই ধনীদের দখলে। বাকি ৬০ ভাগ আয় চারটি শ্রেণির মধ্যে। এর মধ্যে হতদরিদ্র শ্রেণির আয় মোট আয়ের মাত্র দুভাগের একটু বেশি।

বেসরকারি গবেষণা সংস্থা পাওয়ার অ্যান্ড পার্টিসিপেন্ট রিসার্চ সেন্টারের (পিপিআরসি) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

অর্থনীতিবিদদের মতে, এই আয়বৈষম্য অবশ্যই দেশের জাতীয় উন্নয়নের পথে একটি বড় বাধা। তারা বলছেন, এই গবেষণা থেকে প্রতীয়মান হয়, গত ৬ বছরে দেশের অর্থনীতি একই ধারায় প্রবাহিত হয়েছে। জাতীয় অর্থনীতিতে দরিদ্র শ্রেণির অংশগ্রহণ এখনো উপেক্ষিত।

অর্থনীতিবিদরা জানান, সর্বশেষ ২০১০ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সরকারিভাবে আয়বৈষম্যের পরিসংখ্যান করেছিল। সেই হিসাবে দেখা গিয়েছিল, মাত্র ৫ ভাগ মানুষের হাতে ২৫ ভাগ আয়। সেখানেও উঠে আসে গ্রামের তুলনায় শহরের আয়বৈষম্যের ভয়াবহ চিত্র। যা বেসরকারি সংস্থাটির গবেষণাতেও দেখা গেল।

অর্থনীতিবিদরা বলছেন, কেবল রাজনৈতিক সদিচ্ছা ও রাষ্ট্রীয় সুপরিকল্পিত নীতির বাস্তবায়নই পারে এই বৈষম্য কমাতে।

পিপিআরসির গবেষণা অনুযায়ী, রাজধানীবাসীর মোট আয়ের অর্ধেকের বেশি অংশ মাত্র ৫ দশমিক ৪ ভাগ মানুষের দখলে। সংস্থাটি বলছে, এই আয়বৈষম্য কমাতে হলে প্রশাসনসহ সংশ্লিষ্ট সব ক্ষেত্রেই বিকেন্দ্রীকরণ ও যথাযথ পুনর্বাসন করতে হবে।

নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের মানুষের মাথাপিছু গড় আয় ১ হাজার ৪৬৬ ডলার। জাতিসংঘের তথ্যানুযায়ী দৈনিক মাথাপিছু আয় ১ দশমিক ৯ ডলারের বেশি না হলে সেই ব্যক্তি হতদরিদ্র। সে হিসাবে বাংলাদেশে ধনী থেকে হতদরিদ্র পর্যন্ত আয়বৈষম্যের চিত্র রীতিমতো ভয়াবহ এবং স্পষ্ট।

সংস্থাটির গবেষণা অনুযায়ী রাজধানীতে ১১ দশমিক ৩ ভাগ হতদরিদ্র। যাদের মাসিক গড় আয় ৭ হাজার ৪৪৪ টাকা। যা মোট আয়ের দুভাগের একটু বেশি। ৪৭ দশমিক ১ ভাগ নিম্ন-মধ্যবিত্ত মানুষের মাসিক গড় আয় ১৫ হাজার ২০০ টাকা। ৩৫ দশমিক ৭ ভাগ মধ্যবিত্ত মানুষের গড় আয় ৩২ হাজার ৭২ টাকা। ৫ দশমিক ৫ ভাগ উচ্চমধ্যবিত্ত মানুষের মাসিক গড় আয় ৬৩ হাজার টাকা।

বাকিরা ধনী, যাদের মাসিক গড় আয় ২ লাখ ৮৪ হাজার টাকা। তাদের হাতেই মোট আয়ের ৪০ ভাগেরও বেশি।

সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান বলেন, ‘নীতিনির্ধারকদের দৃষ্টিভঙ্গি হচ্ছে এলিটবান্ধব দৃষ্টিভঙ্গি। যার ফলে নগর অবকাঠামোগুলো এলিট শ্রেণির প্রয়োজনে তৈরি হচ্ছে এবং তারাই বেশি গুরুত্ব পাচ্ছে।’

তিনি বলেন, ‘ঢাকা নগরীর জন্য দরিদ্রবান্ধব নীতিমালা দরকার। এ ছাড়া মফস্বলের পুনর্জাগরণের জন্য একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োজন।’