শিতের শুরুতেই গাছিরা ব্যাস্ত সময় কাটাচ্ছে খেজুরের গাছে গাছে

আতিক হাসান সিরাজগঞ্জ থেকে।
শীতরে শুরুতইে খজেুর গাছ থকেে রস সংগ্রহে ব্যস্ত গাছরিা। শীত মানইে যনে খজেুর রস। শীতরে সকালে নানাভাবে খাওয়া হয় এ রস। সিরাজগঞ্জ অঞ্চলরে তাড়াশ, কাজিপুর,উল্লাপাড়া,বেলকুচি,সলঙ্গাও আশপাশরে এলাকার গাছরিা এখন ব্যস্ত সময় কাটাচ্ছে খজেুর গাছ থকেে রস সংগ্রহরে জন্য।
সিরাজগঞ্জে তরৈি এ খজেুররে গুড় যায় দশেরে বভিন্নি প্রান্তে দশেরে বাইরে অস্ট্রলেয়িা, আমরেকিা ও লন্ডনওে যায় খঁেজুররে গুড়। তবে জলবায়ু পরর্বিতন ও বৃষ্টপিাত কমে যাওয়ায় সিরাজগঞ্জ অঞ্চলরে খজেুর গাছ থকেে আগরে বছররে মতো র্পযাপ্ত রস পাচ্ছনে না গাছরিা।
গবষেকদরে দওেয়া তথ্যমত,ে দশেরে চনিরি চাহদিার চার ভাগরে এক ভাগ পূরণ হয় এই খজেুররে গুড় থকে।ে জলবায়ুর পরর্তিনরে ফলে বৃষ্টপিাত পরমিাণ মতো না হওয়ায় এখন প্রতবিছরই কমছে খজেুররে রস। রসরে উৎপাদন এভাবে কমতে থাকলে ভবষ্যিতে দশেে চনিি ও গুড় সংকট আরো বড়েে যাবে বলে আশংকা করা হচ্ছ।ে গাছরিা বলছনে, “জলবায়ু পরর্বিতন এবং বৃষ্টপিাত কমে যাওয়ায় কয়কে বছর ধরে কমছে খজেুররে রস। ফলে গুড়রে উৎপাদনও কমে যাচ্ছ।ে”
তাড়াশ উপজলো কৃষি অফসিরে এক পরসিংখ্যানে দখো গছে,ে এই উপজলোয় রয়ছেে ৮ লাখ খজেুর গাছ। রস পাওয়া যায় ৬ লাখ গাছ থকে।ে বছররে ৬ মাস এই খজেুর গুড় উৎপাদন করে র্কমসংস্থান হয় প্রায় ৪ হাজার মানুষরে।
তাড়াশ উপজলোর এক গাছি সবুজ ইসলাম বলনে, “বছরে এই ছয়টি মাস খুব পরশ্রিম করতে হয় আমাদরে। খুব ব্যস্ত সময় পার করছি খজেুর গাছরে পছেন।ে শীত মাত্র শুরু হলো তাই গাছে খুব বশেি রস হচ্ছে না। তবুও গাছরে রস সংগ্রহ করতে যতেে হচ্ছে কষ্ট কর।ে শীত যত বশেি হয় রসও শীতরে সাথে সাথে বশেি হয়।”
তনিি আরও বলনে, “গাছে রস নইে, গাছে রস সংগ্রহ করে খুব একটা লাভ হয় না। খজেুররে জ্বালানি হসিবেে ব্যবহার হয় গাছ গাছালরি শুকনা ডালপালা। সইে খড়রি দাম অনকে বশেি রস জ্বাল করে খুব একটা পোষায় না। গুড়রে দাম ৫৫-৬০ টাকা কজেি দরে বক্রিি হয়। কন্তিু সে তুলনায় অধকিাংশ টাকা ব্যায় হয়ে যায় রস জ্বাল করার খড়রি পছেনইে।”
কাজিপুর উপজলোর আরকে গাছি সুমন সরকার বলনে, “প্রতবিছর ২০০ টি খজেুর গাছ থকেে রস সংগ্রহ কর।ি প্রতবিছরই ভালো রস নামে গাছ থকে।ে কন্তিু এ বছর এখনো শীত ভালো পড়নেি বলে গাছ থকেে খুব একটা রস নামছে না। আশা করা হচ্ছ,ে আগামী ১০-১৫ দনি পর থকেে র্পযাপ্ত পরমিাণে রস পাওয়া যাবে খজেুর গাছ থকে।ে”