শিশু অধিকার ও বিশ্ব শিশুদিবস উপলক্ষে দেশব্যাপী ব্যাপক কর্মসূচি

নিউজ ডেস্কঃ বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। আগামী সোমবার (৭ অক্টোবর) বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহ শুরু হবে। এবারের প্রতিপাদ্য: ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’।
দিবসটি উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ৭ থেকে ১৪ অক্টোবর ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিসহ সারাদেশে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ অক্টোবর (বুধবার) সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করবেন। বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহের প্রথম দিনে কেন্দ্রীয় শহিদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শিশুদের শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।
দিবসটি উপলক্ষে ১০ অক্টোবর সকাল ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজনে রয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দুপুর ১২টায় শিশুর প্রারম্ভিক যত্ন, বিকাশ ও সুরক্ষা বিষয়ক গোলটেবিল আলোচনা।

১১ অক্টোবর সকাল ৯টায় রয়েছে জাতীয় কন্যা শিশুদিবস উপলক্ষে শহীদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শোভাযাত্রা। ১২ অক্টোবর সকাল সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল খেলার মাঠে পথশিশুদের নিয়ে রয়েছে সমাবেশ ও বিভিন্ন প্রতিযোগিতা। ১৩ অক্টোবর সকাল ১০টায় ব্র্যাকের আয়োজনে আছে শিশুদের নিয়ে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও সকাল ১১টায় কেন্দ্রীয় শহিদ মিনারে বাল্যবিয়ে নিরোধ দিবস উপলক্ষে সমাবেশ। ১৪ অক্টোবর সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের নিয়ে অনুষ্ঠান রয়েছে।

এ উপলক্ষে বিভাগ ও জেলা পর্যায়ে র‍্যালি, শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া প্রতিদিন বিকেল ৩টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশুদের নিয়ে ‘আমার কথা শোন’ শিরোনামে অনুষ্ঠান হবে। যেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। শিশু একাডেমিতে বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে শিশু বান্ধব নগর, খেলনা মেলা, যাদু প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠিত হবে।
দিবসটি উপলক্ষে জাতীয় প্রত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে বলেও জানায় মন্ত্রণালয়।