শেষ কার্যদিবসেও নিম্নমুখী প্রবণতায় লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে (১২ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে চার হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৬ দশমিক ৯৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৮০ পয়েন্ট কমে যথাক্রমে ১১৪৯ ও ১৭২৭ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ১৭৩টির এবং অপরির্বতিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।
এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কিছুটা বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৯ পয়েন্টে অবস্থান করে।

আজ বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে ন্যাশনাল টিউবস, মুন্নু স্ট্যাফলার্স, জেএমআই সিরিঞ্জ, স্ট্যান্ডার্ড সিরামিক, জেমেনি ফুড, স্টাইল ক্রাফট, বিকন ফার্মা, ওয়াটা কেমিক্যাল, মুন্নু সিরামিক ও ভিএফএস ডায়িং।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৭৭ পয়েন্টে অবস্থান করে।
এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ১৯টি কোম্পানির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার লেনদেন।