শেষ মুহূর্তে ট্রাম্প কি বাজিমাত করবেন?

আন্তর্জাতিক ডেস্ক : নাকের ডগায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। শেষ মুহূর্তে এসে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কি বাজিমাত করবেন? এ প্রশ্ন এখন অবান্তর নয়।

সাত দিন বাদে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘গণতন্ত্রের মহাপরীক্ষা’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এ দিন মার্কিনিরা পরবর্তী চার বছরের জন্য বেছে নেবেন তাদের নতুন প্রেসিডেন্ট, বারাক ওবামার উত্তরসূরি, যিনি হবেন হোয়াইট হাউসের কর্ণধার।

সারা বিশ্ব তাকিয়ে আছে যুক্তরাষ্ট্রের দিকে। কে হচ্ছেন বিশ্বের শীর্ষ পরাশক্তির দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট? মানুষের মুখে মুখে মার্কিন নির্বাচন। হিলারি-ট্রাম্প নাম দুটি এখন ছোট ছোট শিশুদের মুখেও উচ্চারিত হচ্ছে। উন্নত বিশ্ব থেকে তৃতীয় বিশ্ব সব জায়গায় একটিই প্রশ্ন- হিলারি না ট্রাম্প?

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচন প্রথম থেকে জৌলুশ হারালেও শেষ পর্যন্ত তা হাড্ডাহাড্ডি লড়াইয়ে রূপ নিয়েছে। প্রথম থেকে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন সব জাতীয় জরিপে এগিয়ে থাকলেও শেষ ১০ দিনের হিসাব বড় মাত্রায় ভিন্ন।

গত শুক্রবার এফবিআইয়ের পরিচালক জেমস কোমি হিলারির ই-মেইল ইস্যু নিয়ে নতুন করে তদন্ত শুরুর ঘোষণা দেওয়ার পর ডেমোক্রেটিক শিবিরে অস্বস্তি দেখা দিয়েছে। যার প্রমাণ পাওয়া যাচ্ছে শেষ মুহূর্তের জনমত জরিপে।

এবিসি নিউজ এবং ওয়াশিংটন পোস্ট পোল ট্র্রাকিং রোববার এক জনমত জরিপের ফলাফল প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, হিলারি মাত্র ১ শতাংশ ভোটার সমর্থনে এগিয়ে আছেন। যেখানে হিলারির প্রতি ভোটার সমর্থন ৪৬ শতাংশ এবং ট্রাম্পের প্রতি সমর্থন ৪৫ শতাংশ। এই দুই প্রতিষ্ঠানের প্রকাশিত শনিবারের পোল ট্রাকিংয়ে দেখা যায়, ২ শতাংশ ভোটার সমর্থনে এগিয়ে ছিলেন হিলারি।

এদিকে, এবিসি নিউজ এবং ওয়াশিংটন পোস্টের জরিপে আরো বলা হয়েছে, হিলারির ব্যক্তিগত সার্ভারে ই-মেইল ব্যবহার নিয়ে এফবিআইয়ের নতুন তদন্তের ঘোষণার পরিপ্রেক্ষিতে প্রতি ১০ জন ভোটারের ছয়জন বলেছেন, এতে ভোটের ফলাফলে কোনো পরিবর্তন আসবে না। তবে প্রতি ১০ জনের তিনজন বলেছেন, তারা এখন হিলারিকে ঠিক আগের মতো সমর্থন করছেন না। তবে তারা যে হিলারিকে ভোট দেবেন না, তা বলেননি।

৮ নভেম্বর অর্থাৎ ভোটের দিন পর্যন্ত হিলারি যদি আরও সমর্থন খোয়ান, তাহলে বাজিমাত হবে ট্রাম্পের! তবে অন্যান্য জরিপের ফলাফল আবার ভিন্ন আভাস দিচ্ছে।

প্রতিষ্ঠান ও জরিপ সংস্থা ভেদে জরিপের ফলাফলে ভিন্নতা আছে। সিএনএনের পোল অব পোলসে (কয়েকটি জারিপের গড়) বলা হয়েছে, জনমত জরিপে ৫ শতাংশ সমর্থন বেশি নিয়ে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন হিলারি। এক্ষেত্রে সবশেষ প্রকাশিত পাঁচটি জরিপের ফলাফল গড় করেছে সিএনএন। এতে দেখা যাচ্ছে, ৪৭ শতাংশ ভোটার হিলারিকে ভোট দেবেন, যেখানে ট্রাম্পকে ভোট দেবেন ৪২ শতাংশ ভোটার।

এদিকে, বার্তাসংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস পরিচালিত এক যৌথ জরিপের ফলাফল সোমবার প্রকাশ করা হয়েছে, যেখানে হিলারি ৫ শতাংশ সমর্থন বেশি নিয়ে এগিয়ে আছেন। এক্ষেত্রে সমর্থনের হারে ভিন্নতা রয়েছে। ২৬ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত পরিচালিত এ জরিপে ৪৪ শতাংশ ভোটার জানিয়েছেন তারা হিলারিকে ভোট দেবেন এবং ৩৯ শতাংশ জানিয়েছেন তারা ট্রাম্পকে ভোট দেবেন। এই দুই প্রতিষ্ঠানের প্রকাশিত এর আগের জরিপেও প্রায় একই ফলাফল ছিল। বৃহস্পতিবার প্রকাশিত ওই জরিপে মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ সমর্থন হেরফের হয়েছে অর্থাৎ এই হারে ট্রাম্পের জনপ্রিয়তা বেড়েছে।

রিয়েল ক্লিয়ার পলিটিক্স জাতীয় পর্যায়ে সবশেষ প্রকাশিত জরিপগুলোর গড় করে দেখিয়েছে, শুক্রবারে হিলারি ৪ দশমিক ৫ শতাংশ ভোটার সমর্থন নিয়ে এগিয়ে ছিলেন, যেখানে সোমবার এসে তা দাঁড়িয়েছে ২ দশমিক ৫ শতাংশে। অর্থাৎ নাটকীয়ভাবে ট্রাম্পের জনপ্রিয়তা বেড়েছে।

আরো কিছু জরিপে দেখা যাচ্ছে, হিলারির প্রতি ভোটার সমর্থন কিছুটা কমেছে। তবে এই ধারাবাহিকতা কি ট্রাম্প ধরে রাখতে পারবেন, না কি হিলারি ভোটারদের আস্থা ধরে রাখতে সক্ষম হবেন? শেষ সপ্তাহে আরো কোনো নাটকীয় মুহূর্ত কি অপেক্ষা করছে যুক্তরাষ্ট্রের ভোটারদের জন্য? সব মিলিয়ে সারা বিশ্বে এ নির্বাচন নিয়ে এখন টানটান উত্তেজনা- দেখা যাক কী হয়!