সফর শেষে দেশে ফিরেছেন বিমান বাহিনী প্রধান এয়ার চিফ

নিউজ ডেস্কঃ ছয়দিনের সফর শেষে রাশিয়া থেকে দেশে ফিরেছেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।
শনিবার (৩১ আগস্ট) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে জানানো হয়, সফরকালে বিমান বাহিনী প্রধান রাশিয়ায় অনুষ্ঠিত ‘দ্যা ইন্টারন্যাশনাল এভিয়েশন অ্যান্ড স্পেস স্যালন (এমএকেএস-২০১৯) এয়ার শোতে অংশ নেন।

ওই শো বিভিন্ন দেশের এভিয়েশন সংস্থার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন ও বিস্তার লাভে সহায়ক ভূমিকা পালন করে।
সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়ার বিমান বাহিনী প্রধানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত এবং দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। এছাড়া তিনি দু’দেশের বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক আরও সুদৃঢ় করা আগ্রহ প্রকাশ করেন।
আলোচনায় বাংলাদেশ বিমান বাহিনী প্রধান দু’দেশের বিমান বাহিনীর মধ্যে ভবিষ্যতে সহযোগিতা দেওয়ার ক্ষেত্র তৈরির জন্য ‘এয়ার স্টাফ টক’ শুরু করার জন্য আহ্বান জানান।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়ার ডিপার্টমেন্ট অব ফেডারেল সার্ভিস ফর মিলিটারি কো-অপারেশনের প্রধানের (এফএসএমটিসি) সঙ্গে এক সৌজন্য সাক্ষাত করেন। পাশাপাশি তিনি এয়ার শোতে রাশিয়ার প্রতিষ্ঠান রোসোবোরন এক্সপোর্ট এবং এভিয়েশন কোম্পানি আইআরকেইউটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।
সাক্ষাতকালে তারা দু’দেশের সামরিক বাহিনীর বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি সহযোগিতা এবং দ্বিপাক্ষিক বিষয়ে মতবিনিময় করেন।
এর আগে ২৬ আগস্ট (সোমবার) বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়ায় উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।