সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে আজ থেকে

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে আজ থেকে।

শুক্রবার কল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা। দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। আজ থেকেই শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

হিমালয়ের কৈলাশ থেকে প্রতি বছর শরৎকালে দশভূজা দুর্গা দেবী আসেন সমতল ভূমির এই বাংলায়। সঙ্গে নিয়ে আসেন ছেলে গণেশ, কার্ত্তিক, কন্যা লক্ষ্মী আর সরস্বতীকে। বৃস্পতিবার দেবীর বোধন শেষে ষষ্ঠী তিথির সূচনা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছরের তুলনায় ৩২৪টি বেশি মণ্ডপ নির্মাণ করা হয়েছে। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হবে ২২৯টি মণ্ডপে।

এদিকে, উৎসব সফলভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিটি মণ্ডপে থাকবে পুলিশ ও আনসার সদস্য। টহলে থাকবে র‌্যাব।

দুর্গাপূজা উপলক্ষে সারা দেশে চলছে এখন উৎসবের আমেজ। সাজানো হয়েছে বাহারি রঙয়ের আলোকসজ্জায়।

৮ তারিখ নবপত্রিকা প্রবেশ, সপ্তমী ও মহাসপ্তমী বিহিত পূজা। ৯ তারিখ মহাঅষ্টমীতে কুমারী পূজা ও সন্ধিপূজা। ১০ তারিখ মহানবমী এবং ১১ অক্টোবর বিজয়া দশমী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার পাল জানান, শারদীয় দুর্গাপূজা কেবল হিন্দু সম্প্রদায়ের নয়, গোটা বাঙালিরই সার্বজনীন উৎসব। এই উৎসব সুষ্ঠুভাবে শেষ করতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সহযোগিতা প্রয়োজন। এ ক্ষেত্রে বরাবরের মতো এবারও প্রশাসনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছে।