সহসাই বাংলাদেশ বেতার ভারতে সম্প্রচারিত হবে: তথ্যমন্ত্রী

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশ টেলিভিশনের মতো খুব সহসাই বাংলাদেশ বেতারও ভারতে সম্প্রচারিত হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, আমরা আশা করছি, এ মাসের মধ্যেই সেটি করতে সক্ষম হবো। পুরো ভারতেই বাংলাদেশ বেতার শোনা যাবে।
বুধবার (০১ জানুয়ারি) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের এক বছরের অর্জন নিয়ে সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী।
বিগত বছরের সাফল্য তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখানোর প্রচেষ্টা চালানো হচ্ছিলো বহু বছর আগে থেকে, কয়েকযুগ আগে থেকে। কিন্তু সেটি সম্ভবপর হয়নি। গত বছরের ২ সেপ্টেম্বর থেকে দূরদর্শনের ফ্রি ডিশের মাধ্যমে পুরো ভারতে অফিসিয়ালি বাংলাদেশ টেলিভিশন প্রদর্শিত হচ্ছে।
এছাড়া প্রদর্শনের ক্ষেত্রে টেলিভিশন চ্যানেলের ক্রম নির্ধারণ, বিদেশি টেলিভিশনে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার বন্ধ, বিদেশি টেলিভিশনের বিদেশি প্রচার নিয়মনীতির মধ্যে আনা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী।
তথ্যমন্ত্রী বলেন, ১ জানুয়ারি থেকে অবৈধ ডিটিএইচের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। আমরা জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের কাছে এ ব্যাপারে নির্দেশনা পাঠিয়েছি। যারা ব্যবহার করবে কিংবা যারা সংযোগ দেবে, উভয়েই দোষী সাব্যস্ত হবে।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতির পিতা বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর তথ্য মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় একটি ছবি নির্মিত হচ্ছে, এই ছবির কাজ অনেক দূর এগিয়ে গেছে বলে জানান তথ্যমন্ত্রী।
তথ্য মন্ত্রণালয়ের অর্জন তুলে ধরে মন্ত্রী বলেন, নবম ওয়েজ বোর্ড ঘোষণা করা হয়েছে। গণমাধ্যমকর্মী আইন খুব সহসা মন্ত্রিসভায় নিয়ে যাবো বলে আমরা আশা করছি। সাংবাদিকদের দাবি অনুযায়ী আইনটি সংশোধন করা হয়েছে।
তিনি বলেন, আমাদের চলচ্চিত্র শিল্পীদের বহুদিনের দাবি ছিল চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠন করা। সেই কল্যাণ ট্রাস্ট গঠন করার লক্ষ্যে ট্রাস্ট আইন প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে, এটি আমাদের মন্ত্রণালয় থেকে চূড়ান্ত হয়ে অর্থ বিভাগের অনুমোদন নিয়ে সেটি এরইমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। আমরা আশা করছি খুব সহসা চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন সব প্রক্রিয়া সম্পন্ন করে সংসদে নিয়ে যেতে পারবো।
তথ্য মন্ত্রণালয় ১৮টি আইন, বিধি, নীতিমালা প্রণয়ন/সংশোধন/ হালানাগাদের কাজ চলছে বলেও জানান তথ্যমন্ত্রী।
এছাড়াও ৬৪ জেলায় আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণের জন্য ডিপিপি তৈরি করা হচ্ছে। সেখানে একটি হলও থাকবে, সেই হল আমরা ভাড়াও দিতে পারবো বলে জানান হাছান মাহমুদ।
অনলাইন সংবাদ মাধ্যমের নিবন্ধন নিয়ে তথ্যমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে যেগুলোর প্রতিবেদন পেয়েছি সেগুলো খুব সহসাই নিবন্ধন দেওয়া হবে।