সাংবাদিক কন্যা রাইফার মৃত্যুর অবসান না ঘটতেই চট্টগ্রামে ডাক্তারদের অবহেলায় আরো ২ জনের মৃত্যু

রাজিব শর্মা,(চট্টগ্রাম) : ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসা ও চিকিৎসকের অবহেলায় সাংবাদিকের শিশু কন্যা রাইফা খানের মূত্যূ ঘটরার রেষ কাটতে না কাটতে আবারো ডাক্তারের ভূল চিকিৎসায় অন্ত:স্বত্বা গৃহবধূ ও এক বৃদ্ধ এর মৃত্যূ হয়েছে।
গত মঙ্গলবার চমেক হাসপাতালে মারা গেছেন লাভলী আকতার (২৪) নামে অন্তঃসত্ত্বা এক গৃহবধূ। এরপর এএফসি–ফরটিস হাসপাতালে মারা গেছেন মো. লোকমান চৌধুরী নামে এক বৃদ্ধ। সাংবাদিক কন্যার মৃত্যূর ঘটনায় চলছে দুই পেশাজীবী গ্রুপের মধ্যে উত্তাপ।

এ ঘটনার ঘটনার রেষ শেষ না হতেই নগরীর প্রবর্তক মোড়ে বেসরকারি হাসপাতাল এএফসি–ফরটিসে গত মঙ্গলবার রাতে ডাক্তারের অবহেলায় মো. লোকমান চৌধুরী (৭৫) নামে এক বৃদ্ধের মৃত্যূর অভিযোগ উঠেছে। দায়িত্বে অবহেলার অভিযোগে এনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রেসপিরেটরি মেডিসিনের সহযোগী অধ্যাপক ডা. শিমুল কুমার ভৌমিককে অবরুদ্ধ করে রাখেন মৃত ব্যক্তির স্বজনরা।
হাসপাতালের একজন কর্মচারী ডাক্তারের কোনো দোষ নেই বললে রোগীর স্বজনরা তাকে মারধর করেন। এসময় পুরো হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ঘটনাস্থলে উপস্থিত পাঁচলাইশ থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
নিহত লোকমান চৌধুরীর ছেলে মো. জুয়েল ক্রাইমপেট্রোলবিডিকে বলেন, আমার বাবাকে গত ২২ জুন ফরটিস হাসপাতালে ভর্তি করি। ওনার অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে শ্বাসকষ্ট ও নানা শারীরিক জটিলতা দেখা দেয়। গত মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে ডা. শিমুল কুমার ভৌমিক বাবাকে দেখতে আসেন। তিনি বাবার মুখে লাগানো অক্সিজেন মাস্কটি খুলে ফেলেন। সাথে সাথে আমার বাবা ছটফট করতে থাকেন। ডিউটি ডাক্তাররা বারবার তাকে বলছেন, স্যার মাস্কটা লাগিয়ে দিচ্ছি। কিন্তু তিনি বললেন, না আরেকটু দেখি। এভাবে একসময় অক্সিজেনের লেভেল শূন্যতে নেমে এলে বাবা মৃত্যূর কোলে ঢলে পড়েন।
তিনি আরো বলেন, ডা. শিমুল কুমার ভৌমিক এসময় চলে যেতে চাইলে আমরা তাকে বাধা দিই। এসময় তার কাছে অবহেলার কথা জানতে চাইলে তিনি বলেন, চিকিৎসার প্রয়োজনে এটি আমি করেছি। হাসপাতাল কর্তৃপক্ষ এখনো পর্যন্ত তাদের অবস্থান পরিষ্কার করেনি।
অভিযুক্ত ডা. শিমুল কুমার ভৌমিক ক্রাইমপেট্রোলবিডি কে বলেন, আমরা যে অক্সিজেন মাস্কটা লাগিয়েছে এটি কখনো একটানা লাগিয়ে রাখা যায় না। চিকিৎসার প্রয়োজনে এটি খুলে রাখতে হয়। আমি জাস্ট দেড় মিনিট মতো মাস্ক খুলে রেখেছি। তার পাঁচ মিনিটের মধ্যে সেই রোগী মারা যান।
তিনি আরো বলেন, রোগীর অবস্থা খারাপ, সেটি আমরা দুপুর থেকে স্বজনদের বলেছি। এমনকি উন্নত চিকিৎসার জন্য ঢাকায়ও নিতে বলেছি।কোনো চিকিৎসক তো কোনো রোগীকে ইচ্ছা করে মেরে ফেলতে চায় না। সত্যি আমি খুবই হতাশ।
পাঁচলাইশ থানার উপপরিদর্শক মো. মোজাম্মেল ক্রাইমপেট্রোলবিডিকে জানান, ডাক্তারের অবহেলায় রোগীর মৃতূকে কেন্দ্র করে এখানে রোগীর স্বজনরা মারমুখী হয়ে ওঠে। আমরা স্বজনদের বলেছি, থানায় একটি জিডি করার জন্য। তারপর ঘটনা তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
অপরদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতি ওয়ার্ডে চিকিৎসকের অবহেলায় লাভলী আকতার (২৪) নামে এক গৃহবধূ মারা গেছেন বলে অভিযোগ উঠেছে। নিহত গৃহবধূ হাটহাজারীর উত্তর মাদার্শার বদি আলম হাট এলাকার রওশন তালুকদার বাড়ির আবুল হাশেমের স্ত্রী।
গৃহবধূর মা রোকেয়া বেগম ক্রাইমপেট্রোলবিডিকে বলেন, আমার মেয়ে পাঁচ মাসের গর্ভবতী ছিল। গত সোমবার রাত ১০টার দিকে হঠাৎ সে অসুস্থ হয়ে পড়ে। তখন আমরা সাথে সাথে হাটহাজারীর চৌধুরীহাটের একটি হাসপাতালে নিয়ে যাই। পরবর্তীতে সেখানকার ডাক্তারদের পরামর্শে তাকে চমেক হাসপাতালে আনা হয়। হাসপাতালে ভর্তিও পর রাত সাড়ে ১১টার দিকে কর্তব্যরত একজন ডাক্তার বলেন, আমার মেয়ের দ্রুত অপারেশন করা লাগবে।
তিনি বলেন, গত মঙ্গলবার সকাল ৮টার দিকে আমার মেয়েকে অপারেশন থিয়েটারে ঢোকানো হয়। এসময় ডাক্তাররা বলেন আরো এক ব্যাগ রক্ত লাগবে। রক্ত সংগ্রহ করতে যাওয়ার কিছুক্ষন পর ডাক্তাররা জানান, সিজারিয়ান অপারেশন করার সময় আমার মেয়ে মারা গেছেন।
তিনি জানান, তার মেয়ের জটিল কোনো রোগ ছিল না। সারা রাত ধরে চিকিৎসা না দিয়ে তাকে বেডে ফেলা রাখা হয়। তিনি অভিযোগ করেন, ডাক্তারের অবহেলার কারণে সে মারা গেছে। আমরা হাসপাতালের পরিচালকের বরাবরে লিখিত অভিযোগ দিয়েছি। আমি এর বিচার চাই।
এ ব্যাপারে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন  ক্রাইমপেট্রোলবিডি কে বলেন, ডাক্তারের অবহেলায় রোগী মারা গেছেন, এমন একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনা প্রমাণিত হলে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।