সাংবাদিক পান্নুর ওপর হামলা, এখনও গ্রেফতার হয়নি কেউ

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ একাত্তর টেলিভিশনের খুলনা ব্যুরোপ্রধান রকিব উদ্দিন পান্নু ওপর হামলার প্রায় ৩০ ঘণ্টা অতিবাহিত হলেও আসামিদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। রোববার (৬ জানুয়ারি) দুপুর ১২টার দিকে জোড়াগেট এলাকায় খুলনা ওয়াসার কাজের গাফিলতির সংবাদ সংগ্রহ করতে গিয়ে ওয়াসার ঠিকাদার ও পুলিশি হামলার শিকার হন পান্নু। এসময় হামলাকারীরা টেলিভিশনের ক্যামেরাম্যানকেও মারধর ও ক্যামেরা ভাঙচুর করেন। এ ঘটনায় উল্টো নির্যাতিত সাংবাদিক পান্নুকে হাতকড়া পরায় ট্রাফিক ইন্সপেক্টর বাশার।
ঘটনার প্রতিবাদে রোববার (৫ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত মহানগরের জোড়াগেট এলাকায় খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে প্রতিবাদ জানান সাংবাদিকরা। পরে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের আশ্বাসের পরিপ্রেক্ষিতে অবরোধ তুলে নেন সাংবাদিকরা।
এ ঘটনায় রকিব উদ্দিন পান্নু বাদী হয়ে হামলাকারীদের বিরুদ্ধে খালিশপুর থানায় মামলা দায়ের করেন। খুলনা মহানগর পুলিশের কাছে ট্রাফিক ইন্সপেক্টর বাশার, পুলিশ সদস্য হরষিত ও রিপনের বিরুদ্ধে লিখিত অভিযোগও দেন।
খুলনা ওয়াসার পানি সরবরাহ প্রকল্পের চায়না প্রকৌশলীর তেড়ে আসা হামলা চালানোর দৃশ্যের ফুটেজ বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচারিত হওয়ার পরও অদৃশ্য কারণে পুলিশ তাদের ধরছে না বলে অভিযোগ উঠেছে।
খুলনার সাংবাদিকমহল মনে করছে, চীনা দূতাবাসে অভিযোগ করে চায়না প্রকৌশলীকে দ্রুত দেশে ফেরত পাঠানোর উদ্যোগ গ্রহণ করা উচিত।
সোমবার (৬ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত সাংবাদিক পান্নুর ওপর হামলাকারীরা গ্রেফতার না হওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন খুলনার পেশাজীবী সাংবাদিকরা। তারা আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছেন।
খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা জানিয়েছেন, খুলনা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য ও একাত্তর টেলিভিশনের খুলনা ব্যুরোপ্রধান রকিব উদ্দিন পান্নুর ওপর ওয়াসার ঠিকাদারের লোকজন যে হামলা করেছে তার তীব্র প্রতিবাদ জানিয়েছে খুলনা প্রেসক্লাবসহ গোটা সাংবাদিক সমাজ। পুলিশের অতি উৎসাহী একজন ইন্সপেক্টর পান্নুর হাতে হাতকড়া পরিয়ে লাঞ্ছিত করেছে। এ ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খুলনা প্রেসক্লাবের উদ্যোগে মঙ্গলবার (৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হবে।
খুলনা মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম জানিয়েছেন, হামলাকারীদের গ্রেফতারের জন্য চেষ্টা চালানো হচ্ছে। এছাড়া পুলিশ সদস্যদের বিরুদ্ধে যে অভিযোগ উত্থাপিত হয়েছে, সে ব্যাপারে রোববার তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিতে খুলনা মহানগর পুলিশের ডেপুটি কমিশনার নর্থ মোল্যা জাহাঙ্গীর হোসেনকে প্রধান এবং এডিসি সিটিএসবি মনিরা সুলতানা ও ট্রাফিক বিভাগের এডিসি হাফিজুর রহমানকে সদস্য করা হয়েছে। তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওযার জন্য বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী, দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।