সাতক্ষীরায় মনসা পূজার মধ্যদিয়ে শুরু হলো গুড়পুকুর মেলা

হেলাল উদ্দীন,সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ অসাম্প্রদায়িক চেতনার জ্বলন্ত দৃষ্টান্ত সাতক্ষীরার ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা শুরু। সনাতন ধর্মালম্বীদের সর্পদেবী মনসা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে প্রতিবছরের ন্যায় এবারও বুধবার থেকে শুরু হয়েছে এই মেলা।

তবে, সাতক্ষীরা পৌরকর্তৃপক্ষ আগামী বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এই মেলার আনুষ্ঠিক উদ্বোধন করবেন বলে জানাগেছে।বুধবার সকালে সাতক্ষীরা জেলা শহরের পলাশপোলে গুড়পুকুর পাড়ের বটতলায় বসেছে এই মেলা। মেলার সাথে সাথে বেহুলা লখিন্দরের ভাসান গানের পালা শুরু হয়েছে।

হিন্দু নরনারীরা সেই বটতলায় পূজা দিচ্ছেন। নিজেদের মনস্কামনা পূরনে নানা ধরনের মানত করছেন তারা। এবারের এই পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করছেন তাপস চক্রবর্তী ।১৫ দিনব্যাপী এই মেলা জমে উঠতে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছেন আয়োজকরা।

প্রতি বছর ভাদ্র মাসের শেষ দিনে এই মেলা বসে। সাতক্ষীরা শহরের বিভিন্ন প্রান্ত জুড়ে বসে শত শত দোকান পাট। গ্রামীন লোকজ ঐতিহ্যের পশরা সাজিয়ে চলে বেচাকেনা। তিনশ’ বছর যাবত এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা।

এ দিকে, সাতক্ষীরা পৌরসভার কাউন্সিলর শফিক-উদ-দৌলা সাগর জানান, মেলার ষ্টল এখনও ঠিকমত না বসার কারনে আগামীকাল ফিতা কেটে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।প্রসঙ্গত ঃ ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর এ মেলায় ভয়াবহ বোমা হামলার ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল। এরপর ২০১১ সাল থেকে তা ফের চালু হয় মেলাটি। তবে মেলার সেই প্রাণময় দিনগুলি আর নেই।