সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীরা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ৭ সরকারি কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে শাহবাগ অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১২টার দিকে তারা এ অবস্থান কর্মসূচি শুরু করেন। সাত কলেজের অধিভুক্তি বাতিলের জন্য বেঁধে দেওয়া নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরও প্রশাসন কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ার অভিযোগে আবারও আন্দোলনে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুরে শাহবাগে অবস্থান নেওয়া আগে চার দফা দাবিতে সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। পরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে শাহবাগে জড়ো হন।

অবস্থান কর্মসূচি থেকে অধিভুক্তি বাতিলের দাবিতে ‘ঢাবির বাস আটকায় কে? প্রশাসন জবাব চাই’, ‘শোন বোন শোন ভাই, ঢাবির কোনো শাখা নাই’ ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের চার দফা দাবির মধ্যে রয়েছে- চলতি শিক্ষাবর্ষ থেকে অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে, দুই মাসের মধ্যে সব পরীক্ষার ফলাফল দিতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করতে হবে এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করতে হবে। আন্দোলনকারীরা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।