সিরিয়ার উত্তরাঞ্চলে একটি গাড়ি বোমা বিস্ফোরণে ১৭ জন নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ তুর্কি সেনাবাহিনী নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলের সীমান্তবর্তী এলাকায় একটি গাড়ি বোমা বিস্ফোরণে ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২০ জন।মঙ্গলবার (২৬ নভেম্বর) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সিরিয়ার উত্তর-পূর্ব সীমান্তবর্তী রাস আল-আইন শহরের পশ্চিমে অবস্থিত তেল হালাফ গ্রামে ওই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সিরিয়ান শাখা হিসেবে আখ্যায়িত করে এ হামলার জন্য ওয়াইপিজিকে দায়ী করেছে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক টুইটে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, পিকেকে/ওয়াইপিজি বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গাড়ি বোমা হামলা অব্যাহত রেখেছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ হামলার ঘটনা নিশ্চিত করেছে। কিন্তু, তাদের তথ্যমতে তিন বেসামরিক নাগরিকসহ ১১ জন নিহত হয়েছেন। তবে তারা জানায়, আরও অনেকে গুরুতর আহত হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে।

চলতি বছরের ৯ অক্টোবর তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে সেনা অভিযান শুরু করে। সে সময় বিদ্রোহীদের পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) সঙ্গে তাদের একের পর এক সংঘর্ষ হয়। পরবর্তীকালে ওই অঞ্চলকে কুর্দি মিলিশিয়ামুক্ত করে ‘নিরাপদ ভূমি’ ঘোষণা করে তুরস্ক। সেখানে তুরস্কে অবস্থানরত ৩৬ লাখ সিরীয় শরণার্থীকে পুনর্বাসিত করা হবে বলে প্রতিশ্রুতি আংকারার।