সূচকের পতনে লেনদেন শেষ

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (২৯ আগস্ট) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচঞ্জে (সিএসই) সব সূচক কমেছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো। গত বুধবারও (২৮ আগস্ট) সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮৩ ও ১৮০০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪০২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৩ কোটি টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪৫৬ কোটি ৭১ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মা, ন্যাশনাল পলিমার, সুহৃদ, ওয়াটা কেমিক্যাল, মুন্নু জুট স্টাফলার্স, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, গ্রামীণফোন ও ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। আজ সিএসইতে ১৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে চার কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি টাকার।