সোলেমানি হত্যা বেআইনি, খাশোগি হত্যার মতোই নিকৃষ্ট: মাহাথির

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন হামলায় ইরানের সমরনায়ক কাসেম সোলেমানির গুপ্তহত্যাকে অনৈতিক ও আইন পরিপন্থি বলে উল্লেখ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এ হত্যাকে তিনি তুরস্কের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগির গুপ্তহত্যার সঙ্গে তুলনা করেন। এ দুই হত্যাযজ্ঞইকে নৃশংস ও নিকৃষ্ট বলেন মাহাথির।

মঙ্গলবার (৭ জানুয়ারি) কাসেম সোলেমানি হত্যার ব্যাপারে মন্তব্য করতে গিয়ে এসব কথা বলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

মাহাথির বলেন, সোলেমানির গুপ্তহত্যা কেবল রাষ্ট্রীয় আইনের লঙ্ঘন নয়, এটি বৈশ্বিক আইনেরও পরিপন্থি।

‘অন্য দেশের সীমানায় ঢুকে এই হত্যা সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যার সঙ্গে সাদৃশ্যপূর্ণ। এটি সে রকমই একটি অপরাধ, যখন একটি দেশ নিজেই সিদ্ধান্ত নেয় অন্য দেশের নেতাদের হত্যার। জামাল খাশোগি ও সোলেমানি হত্যা দি ঘটনাই অনৈতিক, আইন বিরোধী।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কটাক্ষ করে মাহাথির বলেন, এই ক্ষমতাবান ভদ্রলোকের সোলেমানি হত্যার সিদ্ধান্ত ‘সন্ত্রাসবাদ’ বৃদ্ধি করতে পারে।

‘কে ক্ষমতাবান আর কে দুর্বল তা নিয়ে আমি উদ্বিগ্ন নই। আমার কাছে যা বেঠিক মনে হবে, আমি সে ব্যাপারে সত্য উচ্চারণ করবো। মতামত জানানোর অধিকার আমার আছে।’

গত বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে বাগদাদের আন্তর্জাতিক বিমান বন্দরে ড্রোন হামলা চালিয়ে কাসেম সোলেমানিকে হত্যা করে মার্কিন বাহিনী।

মার্কিন কংগ্রেসকে অবহিত করা ও তাদের অনুমোদন ছাড়াই একক সিদ্ধান্তে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোলেমানিকে হত্যার নির্দেশ দেন। এ নিয়ে আমেরিকাতেই ব্যাপক তোপের মুখে পড়েছেন ট্রাম্প। সোলেমানি আমেরিকার কাছে হুমকি, এই দাবিতে তাকে হত্যা করা হয়। কিন্তু, ঠিক কী কারনে সোলেমানি হুমকি ছিলেন, সে ব্যাপারে কোনো তথ্যপ্রমাণ দিতে পারেনি আমেরিকা।

এ ঘটনার পর থেকে আমেরিকা-ইরান উত্তেজনার পারদ তুঙ্গে। এতে রীতিমত যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে হামলার হুমকি দিয়ে চলেছেন।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের সৌদি দূতাবাসে গোপনে হত্যা করা হয় সাংবাদিক জামাল খাশোগিকে।