স্ত্রীসহ দুই নারীকে ভারতে পাচারের অভিযোগে স্বামীর যাবজ্জীবন

হেলাল উদ্দীন,সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ  নিজ স্ত্রীসহ দুই নারীকে ভারতে পাচারের অভিযোগে স্বামী পঙ্কজ বিশ্বাসকে যাবজ্জীবন কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদ-ের আদেশ দিয়েছেন আদালত।

এছাড়া অপর একটি মামলায় কিশোরী অপহরণের অভিযোগে ২ যুবকের এক জনের যাবজ্জীবন কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদন্ড এবং অন্য জনের ১৪ বছর সশ্রম কারাদন্ড , ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের দন্ডাদেশ দিয়েছেন একই আদালত। মঙ্গলবার দুপুরে পৃথক দুটি মামলায় সাতক্ষীরার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হোসনে আরা আক্তার জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।

পাচার মামলার সাজাপ্রাপ্ত আসামি পঙ্কজ বিশ্বাস যশোরের চাঁচড়া রুপদিয়া এলাকার আনন্দ বিশ্বাসের ছেলে।অপরদিকে অপহরণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি পরিমল কুমার ম-লের ছেলে উজ্জল কুমার ম-ল এবং ১৪ বছর সাজাপ্রাপ্ত আসামি আব্দুস সামাদ গাজীর ছেলে সাহাদাৎ হোসেন উভয়ই শ্যামনগর উপজেলার সোনাখালি গ্রামের বাসিন্দা।

পাচার মামলার বিবরণে জানা যায়, আসামী পঙ্কজ বিশ্বাস শ্যামনগর উপজেলার গোদাড়া গ্রামে রাজমিস্ত্রি কাজ করার সুবাদে ওই গ্রামের আব্দুল খালেক গাজীর মেয়ে রহিমা খাতুনের সাথে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। এরপর পঙ্কজ মুসলিম ধর্মগ্রহণ করে রহিমাকে বিয়ে করার পর সেখানে ঘরজামাই হিসেবে বসবাস শুরু করে। একপর্যায়ে সে ২০০৮ সালের ৪ মার্চ তারিখে তার স্ত্রী রহিমা ও তার চাচাতো বোন হাবিবুল্লাহ গাজীর মেয়ে নার্গিস পারভীনকে নিয়ে তার গ্রামের বাড়ি যশোরে বেড়াতে যাওয়ার কথা বলে তাদের ভারতে পাচার করে দেয়। অনেক খোঁজাখঁজির একপর্যায়ে রহিমার বাবা খালেক গাজী বাদী হয়ে আসামী পঙ্কজ বিশ্বাসসহ ৬ জনের নামে ২০০৮ সালের ১৪ মার্চ তারিখে শ্যামনগর থানায় একটি পাচার মামলা দায়ের করেন।

এরপর দীর্ঘ তদন্ত শেষে ২০০৮ সালের ২৯ জুন তারিখে মামলার তদন্ত কর্মকর্তা জাহাঙ্গীর আরিফ ১৩ জনের নামে আদালতে চার্জশীট দাখিল করেন।এ মামলায় ছয়জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ সহ নথি পর্যালোচনা করে মঙ্গলবার আসামী পঙ্কজ বিশ্বাসের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে যাবজ্জীবন কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদ-ের আদেশ দেন।

তবে, এ মামলা অন্যান্য আসামীদের বিরুদ্ধে অভিযোগ প্রমানিত না হওয়ায় আদালত তাদের বেকসুর খালাস প্রদান করেন।অপরদিকে অপহরণ মামলার বিবরনে জানা যায়, ২০০৯ সালের ২৫ মে আইলা পরবর্তী সময়ে শ্যামনগরের পশ্চিম পাতাখালী গ্রামের মৃত এস্তাব গাজীর ছেলে মামলার বাদি দাউদ আলী গাজী চন্ডিপুর গ্রামের জনৈক দাউদ গাজীর বাড়িতে বাসা ভাড়া নিয়ে বসবাস করতো, একই বাসায় ভাড়া থাকতো আসামি উজ্জল কুমার মন্ডল।

উজ্জল প্রায় সময় বাদি দাউদ আলী গাজীর মাদ্রাসায় ৬ষ্ঠ শ্রেণীতে পড়–য়া কন্যা রেশমা খাতুনকে (১৫) উত্যক্ত করতো এবং খারাপ প্রস্তাব দিত। রেশমা উজ্জলের প্রস্তাবে রাজী না হওয়ায় উজ্জল তার উপর ক্ষিপ্ত হয়ে ওঠে। একপর্যায়ে রেশমা তার ফুফার বাড়ী বুড়ীগোয়ালীনী গ্রামে বেড়াতে গেলে সুযোগ বুঝে ৯ জানুয়ারি ২০১০ তারিখ বেলা একটার দিকে উজ্জল ও অপর আসামি সাহাদাৎ হোসেন মটরসাইকেলে করে রেশমাকে অপহরণ করে নিয়ে যায়।

ওই ঘটনায় রেশমার পিতা দাউদ আলী গাজী বাদি হয়ে শ্যমনগর থানায় একটি অপহরণ মামলা করে। মামলার তদনতকারি কর্মকর্তা এস আই হাবিবুর রহমান তদন্ত শেষে ২০১০ সালের ২৬ মে আসামিদের বিরুদ্ধে আদালতে চাজশীর্ট দাখিল করেন। মামলাটিতে সাক্ষ্য প্রমান শেষে এবং নথি পর্যালোচনা করে গতকাল জনার্কীর্ণ আদালতে বিচারক হোসনে আরা আক্তার উপরোল্লিখিত রায় ঘোষনা করেন।রাষ্ট্র পক্ষের আইনজীবী সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট জহুরুল হায়দার বাবু বিষয়টি নিশ্চিত করে জানান, রায়ের সময় উভয় মামলার সাজাপ্রাপ্ত আসামিরা পলাতক ছিলো।