হংকংয়ের প্রত্যর্পণ বিলের ‘মৃত্যু ঘটেছে’ : ক্যারি লাম

আন্তর্জাতিক ডেস্কঃ হংকংয়ের নেতা ক্যারি ল্যাম বলেছেন, বিতর্কিত প্রত্যর্পণ বিলের মৃত্যু হয়েছে। বিতর্কিত এই বিলটির বিরুদ্ধে কয়েক সপ্তাহ যাবত দেশটিতে আন্দোলন-বিক্ষোভ চলছে। কেননা বিলটি যদি আইনে পরিণত হয় তাহলে হংকংয়ের যে কাউকে চীনের মূল ভূখন্ডে প্রত্যর্পণ করা যাবে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, আজ মঙ্গলবার হংকংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি ল্যাম বলেছেন, সরকার দীর্ঘদিন ধরে যে বিলটি পাস করানোর যে চেষ্টা করে আসছিল তা ‘সম্পূর্ণ ব্যর্থ’ হয়েছে। তিনি এটুকুই বলেছেন। তবে বিক্ষোভকারীদের দাবি বিলটি পুরোপুরি প্রত্যাহার করা হয়েছে কি না এ বিষয়ে কিছু বলেননি তিনি।

দক্ষিণ এশিয়ার এই নগর ‘রাষ্ট্রটি’তে যে প্রত্যর্পণ বিলটি সংসদে উত্থাপিত হয়েছিল তার প্রতিবাদে মাঠে নামে লাখো মানুষ। তারা এই বিলটি সম্পূর্ণ প্রত্যাহার করার দাবি জানায়। বিক্ষোভ-আন্দোলনে অস্থিরতা তৈরি হলে সরকার বাধ্য হয়ে বিলটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে।

মঙ্গলবারের ওই সংবাদ সম্মেলনে ক্যারি লাম বলেন, ‘বিলটি নিয়ে সরকারের আন্তরিকতা এবং সরকার বিলটি পাস করানোর জন্য পুনরায় সেটি আইন পরিষদে তুলবে কি না এ নিয়ে সবার মধ্যে সন্দেহ এবং উদ্বেগ রয়ে গেছে। তাই আমি আবারও বলছি, এমন কোনো পরিকল্পনা আমাদের নেই। বিলটির মৃত্যু হয়েছে।’

তবে এর আগে এক সংবাদ সম্মেলনে ক্যারি ল্যাম বলেছিলেন, আগামী বছর আইন পরিষদের মেয়াদ শেষ হলে তবেই বিলটির মৃত্যু হবে। তবে বিলটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেও বিক্ষোভ আটকানো না গেলে হংকংয়ের চীনাপন্থী সরকার এমন ঘোষণা দিল।

মূলত প্রস্তাবিত প্রত্যর্পণ বিলটি যদি হংকংয়ের আইন পরিষদে পাস হয় তাহলে চীন চাইলে যেকোনো অপরাধীকে বেইজিংয়ের কাছে হস্তান্তর করতে বাধ্য হবে হংকং। যারা আন্দোলন করছেন তাদের দাবি, এই আইনের মাধ্যমে যারা চীনের বিপক্ষে কথা বলবে তাদেরকে ধরে নিয়ে যাবে চীন।

হংকং এক দেশ দুই নীতিতে চলে। ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হওয়ার পর হংকং চীনের একটি স্বায়ত্বশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি পায়। তবে ১৯৯৭ সালে যুক্তরাজ্য হংকংকে চীনের কাছে হস্তান্তরের সময় যে চুক্তি করেছিল তাতে করে ১৯৪৭ সালে সেটি সম্পূর্ণ চীনের নিয়ন্ত্রণে চলে যাবে। কিন্তু চীন আগেই হংকংকে নিজের আয়ত্বে নিতে চাইছে।