হরিপুর সরকারি হাসপাতালে রোগীর চিকিৎসার জন্য ঔষধ না দেওয়ার অভিযোগ

মোঃ আনোয়ার হোসেন; হরিপুর উপজেলা প্রতিনিধিঃ ঠাকুরগাও জেলার হরিপুর উপজেলা সদর হাসপালের সরেজমিনে গিয়ে দেখা  মোঃ জাহিদ হোসেন (নাটোরিয়া) (৬৫) পিতাঃ মসির উদ্দিন গ্রাম রহমতপুর (সরকার পাড়া), ভ্যানচালক জাহিদ হোসেন বয়সের ভারে কাহিল হয়েও। সংসার চালানোর জন্য ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করে।
গত ১৪-১০-২০১৯ ইং তারিখে প্রতিদিনের ন্যায় জীবিকার্জনের জন্য ভ্যান নিয়ে বাহির হয়, পথিমধ্যে হঠাৎ রাস্তা আঁকাবাঁকা হওয়ায়  ভ্যানটি নিয়ন্ত্রণ হারিয়ে গর্তে পরে যায়,ভ্যান চালক জাহিদ ঘটনাস্থলে জ্ঞান হারিয়ে ফেলে এবং সেই ভ্যানে তার স্ত্রী মোছা ফালানি বেগম ও যাত্রী হিসেবে ছিল, সেও গুরুতর আহত হন,উভয়ে  হরিপুর হাসপাতালে ভর্তি হন।
তার স্ত্রীর  গুরুতর আহত হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রেফার্ড করা হয় দিনাজপুর আব্দর রহিম মেডিকেল হাসপাতালে, কিন্তু অার্থিক সংকটের কারণে  তার স্ত্রী কে সেখানে নেওয়া সম্ভব হয়নি। জাহিদ বলেন তাকে কে গ্রামের প্রতিবেশী মানুষ গুলো চাঁদা তুলে আমার চিকিৎসা খরচ বহন করছেন।
তিনি আরো জানান তার স্ত্রী বিনা চিকিৎসা বাড়িতে মৃত্যুর প্রহর গুনছেন, এখানে আমি ভর্তি আছি সরকারি হাসপাতাল থেকে  আমাকে একটি ঔষধ দেওয়া হয়না। এই বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা  ডাঃ আব্দুস সামাদ চৌধুরী কে অবহিত করা হলে তিনি জানান, আমি  কর্তব্যরত ডাক্তার কে বলে দিব। নার্সদের জিজ্ঞেস করা হলে ওনারা  জানান, অডার সিটে না লেখলে আমরা কি করে দেব।
এই বিষয়ে ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান কে জিজ্ঞেস করা হলে তিনি জানান,আমি ব্যবস্থা পত্রে সব লিখে দিয়েছি।এর পরে আর এর বেশি কিছু বলতে পারবো না। গত সপ্তাহে ক্রাইম পেট্রল বিডি এর সাংবাদিক দল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আব্দুস সামাদ চৌধুরীর,কাছে জানতে চান ঔষধ কি পরিমানে আছে , এবং তার আপডেট তথ্য জরুরী বিভাগে ও সুবিধাজনক স্থানে টাংগিয়ে রাখার কথা বলে, হরিপুরের জনগণ চিকিৎসার জন্য কোন ঘাটতি তে পরতে পারে কি?  তিনি জানান, যে পরিমাণ ঔষধ আছে তাতে জনগণ চিকিৎসা পাওয়ার মত। তবে কিছু আরো চাহিদা দিয়েছি, আর কিছু কিছু ভাল মানের ঔষধ পেয়েছি।
তাহলে এক সপ্তাহে কি ঘটলো যে গরীব অসহায় মানুষ গুলো ঔষধ পায় না। তাহলে সরকারী ঔষধ  কোথায় যায়। হায়রে! চিকিৎসালয়। একমাত্র চিকিৎসা কেন্দ্রটি। হরিপুর উপজেলার প্রায় দুই লক্ষাধিক জনসাধারণের  বসবাস।কয়জন  ডাক্তার থাকলে মাঝে মাঝে কাউকে পাওয়া যায়  আবার কাউকে পাওয়ায় যায় না।
প্রসূতি সেবা  চালু থাকলেও ডাক্তারের অভাবে বন্ধ।এম্বুলেন্স এর অভাবে প্রসূতি মাকে বহু কষ্টে নিয়ে যায় জেলা সদর হাসপাতালে, সেখানে গরীব রোগীরা শেষ সম্বলটুকু বিক্রি করে তাদের চিকিৎসা নিতে হয় । বর্তমানে ঠিকমত রোগীরা সেবা পায় না,  ইতি পূর্বে হরিপুর গ্রামের মুকুল জানিয়েছিল, দুইদিন দিন ধরে হাসপাতলে  ভর্তি ছিল তার কন্যাসন্তান কে নিয়ে, সরকারি  হাসপাতালে কোন ঔষধ দেয় না ,তার সন্তান নিউমোনিয়া রোগে আক্রান্ত ছিল,  ঠিকমত গ্যাসও  পাইতো না।
গ্যাস চাহিলে একটি দালাল চক্র টাকা চাইতো বলে অভিযোগ করেছিল, টাকা না দিলে গ্যাস পাওয়া যাইতো না। বাধ্য হয়ে সে টাকা দিয়েছিল, রাতে বেলায় ডাক্তার নার্স  কাউকে পাওয়া যায় না।  এলাকা বাসির দাবি  চিকিৎসালয়টির  সরকারি ঔষধ তালিকা সকলের জ্ঞাতসারে টাংগিয়ে রাখা হোক এবং মানবসেবায় আবার ফিরে আসুক।