হাসিনা উপমহাদেশের প্রকৃত জননেত্রী

ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘উপমহাদেশের প্রকৃত জননেত্রী’ হিসেবে অভিহিত করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি।

ঢাকায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শনিবার আওয়ামী লীগের ২০তম সম্মেলনে অংশ নিয়ে  প্রতিবেশী বন্ধু দেশ ভারতের শাসক দল বিজেপির সহসভাপতি ও সংসদ সদস্য ড. বিনয় প্রভাকর তার বক্তব্যে শেখা হাসিনা সম্পর্কে এ মন্তব্য করেছেন।

শেখ হাসিনা সম্পর্কে ড. প্রভাকর বলেন, ‘আমি বরং এটিই মনে করি, শুধু এই দেশের নয়, আপনি পুরো মহাদেশের প্রকৃত জননেত্রী।’

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন উপলক্ষে এখন ঢাকা সফরে আছেন ড. প্রভাকর। সম্মেলনের উদ্বোধনী দিনে তিনি বক্তব্য রেখেছেন।

তিনি বলেন, ‘প্রতিবেশী সব দেশের সঙ্গে, বিশেষ করে বাংলাদেশের সঙ্গে আন্তরিক ও শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার ওপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন।’

নরেন্দ্র মোদির নেতৃত্বে স্থলসীমান্ত চুক্তিসহ বেশি কিছু অমীমাংসিত ইস্যুর সমাধান হয়েছে এবং অন্যান্য অমীমাংসিত ইস্যু নিয়ে কাজ করছে ভারত। এসব ইস্যু সমাধান করতে পারলে ভবিষ্যতে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন ড. প্রভাকর।

আওয়ামী লীগের আমন্ত্রণে ভারতের জাতীয় কংগ্রেস পার্টি থেকে সম্মেলনে যোগ দিয়েছেন দলটির নেতা গোলাম নবী আজাদ। তিনি ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় বিরোধীদলীয় নেতা। সন্ত্রাসের বিরুদ্ধে শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন তিনি।

সম্মেলনে বক্তব্য রাখা বিদেশি অতিথি রাশিয়ার ‘ইউনাইটেড রাশিয়া’ দলের উপ-সম্পাদক সের্গেই ঝেলেজনিয়াক আওয়ামী লীগের উচ্চপ্রশংসা করেন। তার ভাষায়, আওয়ামী লীগের সবচেয়ে বড় অবদান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা।

ঝেলেজনিয়াক বলেন, ‘উপমহাদেশ ও বিশ্বে স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখতে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ’ ভবিষ্যতে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে দিপক্ষীয় সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে ১১টি দেশের ৫৪ জন রাজনৈতিক নেতা অংশ নিয়েছেন। দেশগুলো হলো- ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, অস্ট্রিয়া, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি ও কানাডা।

ভারতের বিজেপির ড. প্রভাকর, কংগ্রেসের গোলাম নবী ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (মার্ক্সিস্ট) বিমান বসু আওয়ামী লীগের জাকজমকপূর্ণ এ সম্মেলনে যোগ দিয়েছেন। এ ছাড়া ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শিক্ষামন্ত্রী ও সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নেতা পার্থ চ্যাটার্জি, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকের নেতা দেবব্রত বিশ্বাসসহ আসাম, ত্রিপুরা, মনিপুর, মেঘালয় ও মিজোরামের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

কমিউনিস্ট পার্টি অব চায়নার নেতা ঝেং শিয়াওসং পাঁচ সদস্যের প্রতিনিধিদল দল নিয়ে আওয়ামী লীগের সম্মেলনে থাকছেন। কমিউনিস্ট পার্টি অব নেপালের নেতা ও প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি এ সম্মেলনে যোগ দেবেন।

অন্যদিকে কানাডা কনজারভেটিভ পার্টির নেতা দিপক ওভরাই, জেনি রাথবোন এবং যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির দিলওয়ার আলী, ইতালির ডেমোক্রেটিক পার্টির উগো পাপি, ভুটানের দীননাথ দুঙ্গায়েল, শ্রীলঙ্কার মোহাম্মদ হাশেম আওয়ামী লীগের সম্মেলনে যোগ দেবেন বলে জানা গেছে।