২৪ঘন্টায় বিদ্যুৎ থাকে মাত্র ২ঘন্টা

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধিঃ ডিমলা উপজেলাসহ নীলফামারীর জেলা জুড়ে চরম বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। ঘনঘন বিদ্যুৎ লোডশেডিং অতিষ্ট, ব্যবসায়ী, কৃষক, শিক্ষার্থী, চাকুরীজীবীসহ এলাকার সকল সাধারন মানুষেরা।

একদিকে প্রচন্ড তাপদাহ আর অন্যদিকে দিনের ২৪ঘন্টার মধ্যে ২০ ঘন্টাই বিদ্যুৎ না থাকায় চরম বিপাকে পড়েছে এ এলাকার মানুষেরা।

জমির ফসল তাপদাহে ফেটে চৌচির হলেও বিদ্যুতের অভাবে এলাকায় কৃষকরা পানি দিতে পারছে না জমিতে।গত ২০ দিনের তাপদাহে নাজেহাল হয়ে পড়েছে ডোমার-ডিমলা সহ নীলফামারী বাসী। গত এক সপ্তাহে প্রতিদিনের ২৪ ঘন্টায় এলাকায় মাত্র ২ ঘন্টা বিদ্যুৎ পাওয়া গেছে।তাই বলা যেতে পারে ডিমলায় বিদ্যুতের ভেলকিবাজীর নিদারুন কষ্টে জনজীবন অতিষ্ঠ।একদিনে বিদ্যুৎ থাকে মাত্র ২ঘন্টা!! রোববার রাতে বিদ্যুতের দাবীতে ডিমলা সদরের সর্দারহাট পল্লী বিদ্যুৎ অফিস ঘেরাও করে এলাকাবাসী।
পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ সময় কর্মকর্তা কর্মচারীরা অফিস ছেড়ে পালিয়ে যায় মর্মে জানা গেছে। বিদ্যুতের লোড শেডিংয়ে অতিষ্ট হয়ে পড়েছে উপজেলার পিডিপি’র আওতায় প্রায় ৪ হাজার ও পল্লী বিদ্যুতের আওতায় ৬০ হাজার গ্রাহক। চরম এই লোড শেডিংয়ের কারনে হাসপাতাল,শিক্ষা প্রতিষ্ঠান,ব্যবসা প্রতিষ্ঠান,অফিস কার্যালয়,রাইচ মিল,ছ-মিল, বসত বাড়ী,ক্ষুদ্র কলকারখানা এবং শিক্ষার্থীদের লেখাপড়ায় চরম ব্যাঘাত ঘটছে।

স্থানীয়দের অভিযোগ, গত ২০/২৫ দিন থেকে চলছে বিদ্যুতের চরম এ বিভ্রাট। ফলে প্রতিদিনের ২৪ ঘন্টায় বিপাকে পড়তে হয়েছ এলাকার মানুষজনকে। বিদ্যুতের কারনে গরমে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু-বৃদ্ধাসহ সকল বয়সের মানুষ। এরই ধারাবাহিকতায় ডিমলায় রোববার সকাল থেকে সোমবার দুপুর পর্যন্ত মাত্র ২ ঘন্টা  বিদ্যুৎ পাওয়া গেলেও তা লো-ভোল্টেজের কারনে চরম হতাশায় পড়তে হয়েছে এলাকাবাসীকে।

ডিমলা বাবুরহাট বাজারের একাধিক ব্যবসায়ীরা অভিযোগ করেন, গত ২০/২৫ দিন থেকে নিয়মিত বিদ্যুৎ বিভ্রাট চলছে। দিনে রাতে সমান তালে চলছে বিদ্যুতের লোডশেডিং। ব্যবসায়ীদের অভিযোগ ডিমলায় বিদ্যুৎ যায় না বিদ্যুৎ মাঝে মাঝে আসে। একবার বিদ্যুৎ গেলে ৮-১০ ঘন্টা পরে যদিও আসে তাও স্হায়ী হয় মাত্র কয়েক মিনিটের জন্যই। অতি গরমে ও তাপদাহে দিনের আলোতে কোনভাবে উপজেলার মার্কেট গুলোতে বেচা কেনা দুষ্কর হয়ে পড়েছে, আর রাতের অন্ধকারে চরম বিপদে পড়ে অসহায় হয়ে পড়েন ব্যবসায়ী ও গ্রাহকেরা।

ডিমলা উপজেলার বন্যা-বর্ষা টেলিকম ও ফটোস্ট্যাটেরর মালিক শ্রী খোকন চন্দ্র রায় জানান, গত ১ মাস থেকে দিন-রাত মিলি ২৪ঘন্টায় বিদ্যুৎ বিভ্রাটের কারনে ব্যবসা নিয়ে চরম বিপাকে পড়তে হয়েছে। বিদ্যুতের বিকল্প হিসেবে আইপিএস নিয়ে আসলেও রাতে বিদ্যুৎ না থাকায় সেটিও চার্চ বিহিন অকেজো হয়ে পড়ে আছে।ডিমলা ভিতর বাজারের সুবর্না ভ্যারাইটিজের মালিক আঃ হামিদ বলেন, বর্তমানে লোড শেডিং এতই চরম আকার ধারন করেছে যে, ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে বিদ্যুৎ আসলেও স্থায়ীত্ব থাকে মাত্র ১০ মিনিটেরও কম। আবার চলে যায়,আবার আসে এমন ভেলকিবাজী করতে করতে চলে যাব তো ঘন্টার পর ঘন্টা আর আসবেনা। ফলে ব্যবসায় ধস নেমে এসেছে ও কাজ কর্মে চরম ব্যাঘাত ঘটছে। বাজারে বেচা-কেনা সাধারণত দিনের চেয়ে রাতে বেশী হয়।
দিনের বিভিন্ন ব্যস্ততা সেড়ে রাতের কিছুটা ঠান্ডা আবহাওয়ায় ক্রেতারা  বিভিন্ন পণ্য কিনতে স্বাচ্ছ্যন্দ বোধ করেন। এ কারণে গভীর রাত পর্যন্ত শহরের বিভিন্ন দোকানও খোলা থাকে। কিন্তু এবার বিদ্যুৎ বিভ্রাটের কারণে ক্রেতারা বাজারে আসছে না রাতে। ফলে আশানুরূপ পণ্য বেচতে না পেরে মলিন হয়ে উঠেছে হাজারও ব্যবসায়ীদের মুখ।ঈদ বাজারে বিদ্যুৎ বিভ্রাটের কবলে বেচা-কেনা করতে না পেরে এমন অভিযোগ করেন শহরের অন্য ব্যবসায়ীরাও।ইলেক্ট্রনিক মেকার্নিক সেলিম ও সোহেল বলেন, আগে বিদ্যুৎ কিছুটা স্বাভাবিক ছিল। গত ১মাস থেকে বিদ্যুতের বেশী বিভ্রাট ঘটছে। যেটুকু সময় বিদ্যুৎ থাকে তাতেও লো-ভোল্টেজ ও আসা যাওয়ার ভেলকিবাজী চলে!
এতে আমরাসহ বিদ্যুৎ নির্ভরশীল ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েছি।

অনেকেই বলেন,বিদ্যুৎ বিভ্রাটের বিরূপ প্রভাব পড়েছে আসন্ন আমন মৌসুমে,যা অন্যান্য সময়ের চেয়ে এবারে মারাত্নক আকার ধারন করেছে। তাপদাহ ও বিদ্যুৎ সংকটের কারনে কৃষক জমিতে সেচ দিতে পারছে না। প্রতিদিন দিনের বেলা সবমিলে ২ ঘন্টাও বিদ্যুৎ স্থায়ী হয়না। সন্ধায় একটু থাকলেও গত ১ মাস যাবত নিয়মিত ভাবে রাতে বিদ্যুৎ চলে যায়-আসে ১ ঘন্টার জন্য ভোর ৫ টায়।
আসিক ষ্টিল হাউজের সত্বাধিকারী শামিম পাপ্পু বলেন, বিদ্যুতের লোডশেডিং এর কারনে অর্ডারকৃত মাল ডেলিভারী দিতে পারছি না গ্রাহকদের। তাই ব্যবসা কেন্দ্রের কর্মচারীদের বেতন (দিন হাজিরা) দিতে না পেরে চরম বিপাকে পড়েছি। ডিমলা সদরের চাতাল ব্যবসায়ী জাহিদ হাসান বলেন, গত প্রায় ১ মাস যাবত বিদ্যুতের ভয়াবহ লোডশেডিং এর কারনে চাতাল ব্যবসায় ধস নেমে পড়েছে। উপায় না পেয়ে ব্যবসা বন্ধ রেখেছি। বিদ্যুতের কারনে এবারে ব্যবসায় লোকসান গুনা ছাড়া আর কোন উপায় দেখছি না।
ডোমার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী এমএস সারোয়ার জাহান সাঈদী বলেন, ডোমার ও ডিমলা উপজেলায় প্রতিদিন ৮ দশমিক ৫ মেগাওয়ার্ড প্রয়োজন, সেখানে আমরা প্রতিদিন পাচ্ছি ৪ মেগাওয়ার্ড। প্রতিদিন ডিমলা উপজেলায় চাহিদা ৩ দশমিক ৭৫ মেগাওয়ার্ড বিদ্যুৎ।

তিনি আরো বলেন,গত ২৪ ঘন্টায় ডোমারে বিদ্যুৎ সরবাহ করা হয়েছে ৫ ঘন্টা। আর ডিমলায় ৪ ঘন্টা বিদ্যুৎ সরবরাহের কথা স্বীকার করলেও আসলে বিদ্যুৎ সরবাহ করা হয়েছে মাত্র ২ ঘন্টা।

বিদ্যুৎ উৎপাদনের ক্ষেতে যান্ত্রিক ত্রুটির কারনে প্রয়োজনের তুলনায় অর্ধেক উৎপাদিত হচ্ছে। ফলে বিদ্যুতের চাহিদা অনুযায়ী তা আমাদের পূরন করা সম্ভব হচ্ছেনা।

খোজ নিয়ে জানা গেছে একই অবস্হা পার্শবর্তী উপজেলা ডোমারেও।ডোমার উপজেলার পিডিবির গ্রাহকগন প্রায় জিম্মি হয়ে গেছে উক্ত অফিসের অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের কাছে।

তাদের অভিযোগ তারা বিদ্যুৎ নিয়ে কোনো রকম প্রতিবাদ ও কথা বলতে গেলেই তাদের বিরুদ্ধে কারনে -অকারনে মামলা দিয়ে হয়রানি করানো হয়।এখনো এ এলাকায় অনেক সাধারন মানুষের বিরুদ্ধে পিডিবির অনেক মামলা দেয়া আছে,যার কারনে আর কেহই এ বিষয়ে কথাই বলেনা।