৩ ইকো-ট্যুরিজম পার্কের মাস্টারপ্ল্যান দেখলেন প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ কক্সবাজার জেলার টেকনাফ ও সোনাদিয়ায় প্রতিষ্ঠার জন্য তিনটি ইকো ট্যুরিজম পার্কের মাস্টারপ্ল্যান দেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৯ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্ক, নাফ ট্যুরিজম পার্ক ও সাবরাং ট্যুরিজম পার্কের মাস্টারপ্ল্যান প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করা হয়।

দেশি-বিদেশি পর্যটক আর্কষণ করতে বাংলাদেশ ইকোনোমিক জোন কর্তৃপক্ষ (বেজা) এসব মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করবে। মাস্টারপ্ল্যান অনুযায়ী মহেশখালী উপজেলায় সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্ক, টেকনাফ উপজেলার টেকনাফ সদর ইউনিয়ন নাফ ট্যুরিজম পার্ক, সাবরাং ইউনিয়নে সাবরাং ট্যুরিজম পার্ক প্রতিষ্ঠা করা হবে।

কয়েক ধাপে ৯ বছরে ৮ হাজার ৯৬৭ একর জমিতে সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ক তৈরি করা হবে। প্রথম ধাপের কাজ শেষ দুই বছরে। ১০৪৭ একর জমিতে সাবরাং ট্যুরিজম পার্ক এবং ২৯১ একর জমিতে নাফ ট্যুরিজম পার্ক গড়ে তোলা হবে।

মাস্টারপ্ল্যান দেখার পর প্রধানমন্ত্রী সাবরাং ট্যুরিজম পার্ক শুধু বিদেশিদের জন্য গড়ে তোলার কথা বলেন। নাফ ও সাবরাং ট্যুরিজম পার্ক গড়ে তোলার কাজ তিন বছরের মধ্যে শেষ করার কথা বলেন প্রধানমন্ত্রী।

সমুদ্রের আশপাশে কোনোবহুতল স্থাপনা সরকার বরদাস্ত করবে না বলে জানান শেখ হাসিনা। পার্কগুলোতে প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্য সংরক্ষণ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম প্রমুখ।