ভারত থেকে আমদানি করা মশক নিধক ওষুধে শতভাগ সন্তোষ ডিএসসিসি

বিস্ফোরক জাতীয় প্লাস্টিক ও কেমিক্যাল ব্যবসায়ীদের তালিকা করছে ডিএসসিসি
নিজস্ব প্রতিবেদকঃ ভারত থেকে আনা মশক নিধন ওষুধ ফিল্ড টেস্টে শতভাগ সন্তোষজনক বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান ভান্ডার ও ক্র্য কর্মকর্তা নুরুজ্জামান।
বুধবার (৭ আগস্ট) বিকেলে ডিএসসিসি নগর ভবন প্রাঙ্গণে বিশেষজ্ঞদের উপস্থিতিতে কর্পোরেশনের আমদানি করা মশার ওষুধের নমুনা পরীক্ষার চূড়ান্ত রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে তিনি একথা জানান। এসময় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) চিফ অ্যান্ড ভিজিট অফিসার ডা. রমিতা সাহা ও কৃষিবিদ আমিনুল ইসলাম।
নুরুজ্জামান বলেন, গতকাল আমরা তিনটি ওষুধ প্রয়োগ করেছিলাম। ২৪ ঘণ্টা পর ফলাফল পাওয়া গেছে। এই ওষুধের মর্টালিটি রেট (মশক নিধন হার) শতভাগ কার্যকর ছিল। ইতোমধ্যে আমরা এটি ল্যাবে পাঠিয়েছি। আগামীকাল ল্যাব থেকে রেজাল্ট আসবে। রেজাল্ট সন্তোষজনক হলেই ওষুধ আমদানি প্রক্রিয়া শুরু হবে।
ডিএসসিসির এ কর্মকর্তা বলেন, আমাদের একটি ওষুধ ছিল ডেল্টামেথরিন ১ দশমিক ২৫ শতাংশ ইউএলভি, এটার স্যাম্পল ১ এর মশা যেগুলো ছিল, সেটির মর্টালিটি রেট শতভাগ, স্যাম্পল ২ এরও ছিল শতভাগ এবং স্যাম্পল ৩ এর মর্টালিটি রেট ছিল ৯৮ ভাগ। আরেকটি ওষুধ ছিল মেলাথিয়ন ৫ শতাংশ আরএফভি। এই ওষুধের তিনটি স্যাম্পলেই মর্টালিটি রেট শতভাগ ছিল।
তিনি আরও বলেন, যেটি আমরা ব্যবহার করতাম লিকুইড  ইনসেক্টিসাইড পিএইচপি, সেটির স্যাম্পল ১ এ রেট পেয়েছি ৯০ ভাগ, স্যাম্পল ২ এ শতভাগ এবং স্যাম্পল ৩ এও মর্টালিটি রেট পেয়েছি ৯৮ ভাগ। এগুলো আমাদের ফিল্ড টেস্টের ফলাফল। আমরা সন্তোষজনক ফলাফল পেয়েছি।
সাধারণত ৮০ ভাগ মর্টালিটি রেট হলেই সাকসেসফুল ধরা হয় জানিয়ে ডিএসসিসির এ কর্মকর্তা বলেন, আমরা দেখছি একটি শতভাগ এবং আরেকটি ৯৯ ভাগ মর্টালিটি রেট। সুতরাং ফিল্ড পারফরম্যান্স সন্তোষহজনক বলা যায়। এখন এটি ল্যাবে যাবে, ল্যাবের পরীক্ষায় রেজাল্ট যদি সন্তোষজনক হয়, তাহলে ওষুধ কেনা হবে।