অনুমোদন না‘লিবরা’আনবে না ফেসবুক

প্রকাশিতঃ ১১:১৩ পূর্বাহ্ণ, বৃহঃ, ২৪ অক্টোবর ১৯

তথ্য-প্রযুক্তি ডেস্কঃ নিয়ন্ত্রণ সংস্থাগুলো অনুমোদন না দিলে ডিজিটাল মুদ্রা ‘লিবরা’ বাদ দেবে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ অব ফাইন্যান্সিয়াল কমিটির এক সংক্ষিপ্ত শুনানিতে অংশ নিয়ে এ ঘোষণা দেন। তিনি লিবরা প্রজেক্ট বাতিলের প্রতিশ্রুতিও দেন। এ সময় তাকে ফেসবুকের গোপনীয়তা আইন, রাজনৈতিক বিজ্ঞাপনসহ বিভিন্ন বিষয়ে আইনপ্রণেতাদের তোপেড় মুখেও পড়তে হয়।

জুকারবার্গ বলেন, ফেসবুকের অংশ হিসেবে এটি অবশ্যই বন্ধ করবো। সব নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন না পেলে ফেসবুক লিবরা প্রজেক্ট বন্ধ করে দেবে। এজন্য লিবরা অ্যাসোসিয়েশনকে চাপও দেওয়া হবে।

অবশ্যই বড় কোম্পানি হিসেবে অনুমোদন ছাড়া আমরা কোনোকিছুই করবো না, বলেন জুকারবার্গ।

লিবরা প্রজেক্টের ঘোষণা আসার পর থেকেই সমালোচকরা বলছিলেন, এই ডিজিটাল মুদ্রা চালু হলে অর্থপাচার, সন্ত্রাসে অর্থায়ন এবং লেদলেন সম্পর্কিত তথ্যের অপব্যবহার বাড়বে। যার ফলে সম্প্রতি ফেসবুকের গুরুত্বপূর্ণ পেমেন্ট পার্টনার পেপাল, মাস্টারকার্ড, ভিসা এবং স্ট্রাইপসহ বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান এই প্রকল্পের জন্য তাদের সমর্থন বাদ দেয়।

এর আগে চলতি মাসের শুরুর দিকে ফেসবুকের ডিজিটাল মুদ্রা ‘লিবরা’ নিয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন কংগ্রেস। তখন যুক্তরাষ্ট্রের হাউজ অব ফাইন্যান্সিয়াল কমিটি ফেসবুকের এ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানতে চায়। এজন্য তলব করা হয় জুকারবার্গকে।

আপনার মতামত জানানঃ