আমিরাতে সরকারি-বেসরকারি খাতে সমানসংখ্যক ছুটি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃ সরকারি এবং বেসরকারি খাতে সমানসংখ্যক ছুটি দেয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির মন্ত্রিসভার নেয়া এ সিদ্ধান্ত অনুযায়ী, সরকারি-বেসরকারি চাকরিজীবী আমিরাতিদের পাশাপাশি এই ছুটি উপভোগ করতে পারবেন প্রবাসীরাও।

আমিরাতের সংবাদ সংস্থা এমিরেটস নিউজ অ্যাজেন্সি (ওয়াম) বলছে, মন্ত্রিসভা আগামী ২০২০ সাল পর্যন্ত সরকারি খাতের ছুটির অনুমোদন দিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, সমানসংখ্যক ছুটি বেসরকারি খাতের কর্মজীবীরাও পাবেন। দেশটির অর্থনীতির চাকা সচল এবং সরকারি-বেসরকারি খাতে ভারসাম্য আনার লক্ষ্যে এই ডিক্রি জারি করা হয়েছে।

দেশটির সরকারি এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন অনেকে। তারা বলেছেন, আমিরাতের ‘সহনশীলতার বছর ২০১৯’ থিমের সঙ্গে এই সিদ্ধান্ত যুতসই।

আমিরাতের বেসরকারি প্রতিষ্ঠানে সিনিয়র হিউম্যান রিসোর্স ম্যানেজার হিসেবে কর্মরত আছেন ফরাসী নাগরিক সারাহ সালাতনিয়া। তিনি বলেন, এটা এমন একটি চমকপ্রদ সংবাদ; যা আমাদের মনে করিয়ে দেয় যে, এই দেশের সরকার বাসিন্দাদের জন্য কতটা যত্নশীল এবং নাগরিকদের মতো প্রবাসীদেরও একই ধরনের সুযোগ-সুবিধা দেয়।

সারাহ বলেন, একটি ভাল সিদ্ধান্ত নিয়েছে আরব আমিরাত সরকার। সহনশীলতার বছরের সঙ্গে সময়োচিত এই সিদ্ধান্ত দেশটির সব কোম্পানি ও সকল জনগণের মাঝে আনন্দ-উল্লাস ছড়িয়ে দিয়েছে।

ভারতীয় প্রবাসী ফাহাদ সিদ্দিকী আমিরাতে বেসরকারি একটি প্রতিষ্ঠানে সেলস ম্যানেজার হিসেবে কাজ করছেন। তিনি বলেন, এটা এমন একটি সংবাদ যে, পরিবার-সহ ঘুরতে গিয়ে উদযাপন করবেন। সরকারের এই সিদ্ধান্তের ফলে এখন তিনি পরিবারকে বেশি সময় দিতে পারবেন।

‘এই দেশটি কখনই আমাদের হতাশ করে না। এমন অনেক মজাদার চমক দেয় আমাদের, যা দেশটিকে আরো বেশি বেশি ভালবাসতে বাধ্য করে। আমাদের ছুটি বেশি দেয়ার অর্থ হলো, আমাদের শরীর এবং পরিবারকে বেশি সময় দেয়ার সুযোগ দিচ্ছে।’

আপনার মতামত জানানঃ