ইসলাম ধর্ম প্রচারের নিবেদিতপ্রাণ বিলাল ফিলিপস

প্রকাশিতঃ ৭:২৮ অপরাহ্ণ, বুধ, ৪ সেপ্টেম্বর ১৯

ইসলাম ডেস্কঃ ড. আবু আমিনাহ বিলাল ফিলিপস। জন্মসূত্রে নাম ছিল ডেনিস ব্র্যাডলি ফিলিপস। বর্তমানে তিনি ইসলাম ধর্মের নিবেদিতপ্রাণ দাঈ ও ধর্মবেত্তা। জন্ম ক্যারিবীয় অঞ্চলের ছোট্ট দেশ জ্যামাইকায়। ১৯৪৬ সালের ৬ জানুয়ারি, এক খ্রিস্টান পরিবারে।

বেড়ে ওঠা ও পড়াশোনার শুরু কানাডায়। ষাটের দশকের শেষ দিকে ভ্যানকুভারে সাইমন ফ্রেসার ইউনির্ভাসিটিতে পড়া অবস্থায় বিভিন্ন ‘পন্থা ও মতে’ আকৃষ্ট হয়ে ‘আন্দোলনে’ জড়িয়ে পড়েন। কিন্তু তার মোহভঙ্গ হয় পরক্ষণে। এক পর্যায়ে নিজ খ্রিস্টধর্মসহ বিভিন্ন ধর্মতত্ত্ব বিষয়ে তুলনামূলক অধ্যয়ন শুরু করেন।

১৯৭১ সালে তার এক বন্ধু ইসলাম গ্রহণ করেন। তখন তিনি ইসলামের প্রতি আকৃষ্ট হন। শুরু করেন ইসলাম নিয়ে পড়াশুনা ও গবেষণা। গভীর অধ্যয়ন, আলোচনা-পর্যালোচনা ও ভাবনার পর তিনি ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নেন। শেষমেষ ১৯৭২ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ইসলাম গ্রহণের এক বছরের মাথায় মদিনার ইসলামি বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক অধ্যয়ন শুরু করেন তিনি।

মদিনা মুনাওয়ারার ইসলামি বিশ্ববিদ্যালয়ের উসুলুদ-দিন অনুষদ থেকে ১৯৭৯ সালে আরবি ভাষায় ডিপ্লোমা এবং বিএ ডিগ্রি অর্জন করেন। রিয়াদ বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক থিওলজিতে ১৯৮৫ সালে তিনি এমএ ডিগ্রি লাভ করেন। একই বিষয়ের ওপর তিনি ১৯৯৪ সালে পিএইচডি সম্পন্ন করেন ইউনিভার্সিটি অব ওয়েলস-এর ইসলামিক স্টাডিজ অনুষদ থেকে।

উপসাগরীয় যুদ্ধের সময় এবং এর ঠিক পরপর কয়েকজন সঙ্গীসহ তিনি সৌদি আরবে অবস্থিত মার্কিন বাহিনীর কাছে ইসলামের শিক্ষা-দীক্ষা ও তত্ত্ব উপস্থাপন করার কাজ হাতে নেন। ইসলাম সম্পর্কে মার্কিন সেনাদের মাঝে বিদ্যমান ভুল ধারণা দূর করাই ছিল তাদের উদ্দেশ্য ও লক্ষ্য। তাদের এই প্রচেষ্টায় তিন হাজারেরও বেশি মার্কিন সেনা ইসলাম ধর্ম গ্রহণ করেন।

অধ্যাপনা, প্রকাশনা, খুতবা ও বক্তৃতার মাধ্যমে ইসলামের শিক্ষা-দীক্ষা প্রচার তার মহান ব্রত। সে লক্ষ্যে ১৯৯৪ সাল থেকে তিনি আরব আমিরাতে বসবাস শুরু করেন। তবে বর্তমানে তিনি কাতারে স্থায়ীভাবে বসবাস করছেন।

তিনি শারজাহতে দার আল ফাতাহ প্রেস, দুবাইতে ডিসকভার ইসলাম নামক ইসলাম প্রচার কেন্দ্র, শারজাহ টিভি চ্যানেল-২, স্যাটেলাইট (ইসলামি চ্যানেল), আজমান টিভি চ্যানেল-৪ ও সৌদি টিভি চ্যানেল-২-এর সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।

ড. আবু আমিনাহ বিলাল ফিলিপস ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি (www.islamiconlineuniversity.com) নামে কাতারে একটি বিশ্ববিদ্যালয় মানের অনলাইনভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। অনলাইনে ইসলামভিত্তিক বিষয় পড়াশোনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জনের সুব্যবস্থা রয়েছে এই অনলাইন বিশ্ববিদ্যালয়টিতে।

ড. বিলালের ৩০টিরও বেশি প্রকাশনা রয়েছে। এছাড়াও রয়েছে বক্তৃতার ভিডিও। বাংলাদেশে বিভিন্ন প্রকাশনী ড. আবু আমিনাহ বিলাল ফিলিপসের লেখা বই বাংলায় অনুবাদ করে প্রকাশ করে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা ও প্রশ্ন পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

আপনার মতামত জানানঃ