করোনা ভাইরাস; কারাগারে আক্রান্ত হার্ভে ওয়েনস্টেইন

প্রকাশিতঃ ১০:৫৮ পূর্বাহ্ণ, সোম, ২৩ মার্চ ২০

বিনোদন ডেস্কঃ হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনকে চলচ্চিত্র সংশ্লিষ্ট একাধিক নারীকে যৌন হেনস্থা ও ধর্ষণ করার অভিযোগে দোষী সাব্যস্ত করে ২৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সে শাস্তি ভোগ করতে বর্তমানে কারাগারে আছেন তিনি। আর সেখানেই আক্রান্ত হলেন মহামারী করোনা ভাইরাসে।
নিউইয়র্ক স্টেট কারেকশনাল অফিসারস এবং পুলিশ বেনিভিল্যান্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মাইকেল পাওয়ারস জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হাওয়ার পর ৬৮ বছর বয়সী ওয়েনস্টেইনকে আইসোলেশনে রাখা হয়েছে।
তিনি আরও জানান, রোববার (২২ মার্চ) সকালে ওয়েনস্টেইনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। কারাগারে পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থার সঙ্কট রয়েছে। তাছাড়া বেশ কয়েকজনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
নিউইয়র্ক সিটির রিকারস আইল্যান্ড কারাগার থেকে গত বুধবার (১৮ মার্চ) হার্ভে ওয়েনস্টেইনকে বাফেলোর পূর্বে কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি কারাগার ওয়েন্ডে কারেকশনাল ফ্যাসিলিটিতে নেওয়া হয়। সেখানেই তার করোনা ভাইরাস ধরা পড়ে।
ওয়েনস্টেইনের বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০০৬ সালে অভিনেত্রী জেসিকা মানকে ধর্ষণ এবং ২০১৩ সালে প্রযোজনা সহকারী মিমি হ্যালেইকে যৌন নির্যাতন করেছেন। এরপর তাদের মামলার প্রেক্ষিতে সকল বিচারিক কার্য সম্পাদন করে ওয়েনস্টেইনের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হলে গত ফেব্রুয়ারিতে আদালত তাকে ২৩ বছর কারাদণ্ড দেন।
ওয়েনস্টেইনের এই অপকর্মের প্রতিবাদ জানিয়েই প্রথম শুরু হয়েছিল #মিটু আন্দোলন। এটি বিশ্বজুড়ে ব্যাপক আলোচিত হয়। এই আন্দোলনের মাধ্যমে একের পর এক অনেক নামজাদা ব্যক্তির মুখোশ উন্মোচন করেন অনেক অভিনেত্রী থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের নারীরা।

আপনার মতামত জানানঃ