ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিকপ্রধান সংবাদ   »   করোনা: স্যানিটাইজার বিলি করছেন ভুটানের প্রধানমন্ত্রী

করোনা: স্যানিটাইজার বিলি করছেন ভুটানের প্রধানমন্ত্রী

মার্চ ৯, ২০২০ - ১:৪৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাসে (কভিড-১৯) বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৮৩১ জনে দাঁড়িয়েছে। এরমধ্যে শুধু চীনেই মারা গেছেন তিন হাজার ১২০ জন। আর সোমবার পর্যন্ত বিশ্বের ১০৯টি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৯২ জন। এই নিয়ে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়ে পড়লেও প্রবল নিয়ম মেনে জীবাণু প্রতিরোধে চমকের পর চমক দেখাচ্ছে ভুটান।

সোশ্যাল মিডিয়ায় এমনি একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, ভুটানের রাজধানী থিম্পুর রাস্তায় নেমে হ্যান্ড স্যানিটাইজার বিলি করছেন দেশটির প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। নিজে হাত ধুয়ে এ কর্মসূচি পালন করছেন এবং সবাইকে স্বাস্থ্য সচেতন হতে আহ্বান করছেন। করোনা প্রতিরোধে এ জনস্বাস্থ্য কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক মহলে চর্চা হচ্ছে।

খবরে বলা হয়, করোনার প্রভাবে বিভিন্ন দেশের ভুটানেও মাস্ক ও জীবাণু নাশকের যোগান কমছে। থিম্পু, পারো, বুমথাং, ফুন্টশোলিং, জেলেফুর মতো শহরের ওষুধের দোকানে বাড়ছে ভিড়। এ অবস্থায় ভুটানে সরকারি উদ্যোগে শুরু হয়েছে জনগণকে জীবাণুনাশক সরবরাহ। সেই কাজে সরাসরি নেমে পড়েছেন প্রধানমন্ত্রী লোটে শেরিং। ভুটান সরকার জানিয়েছে, গত রোববার পর্যন্ত দেশে কোনও করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। এছাড়া যেসব দেশের পর্যটকদের দেহে এ ভাইরাস সংক্রমণের সন্দেহ ছিল তারা সবাই নিরাপদ রয়েছেন।

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। প্রায় প্রতিদিনই ভাইরাসের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীর তথ্য জানানো হচ্ছে। সবশেষ তথ্যানুযায়ী ভাইরাসটি এরইমধ্যে বাংলাদেশসহ বিশ্বের ১০৯টি দেশে ছড়িয়েছে। এসব দেশ থেকে নতুন রোগীর তথ্য জানানো হচ্ছে। পাশাপাশি যোগ হচ্ছে নতুন দেশের নাম।

আপনার মতামত জানানঃ