কাতার সফরে নারী ভক্তদের মার্জিত হতে বললো লিভারপুল

প্রকাশিতঃ ৫:০৫ অপরাহ্ণ, মঙ্গল, ৫ নভেম্বর ১৯

খেলা ডেস্কঃ ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপে অংশ নিতে কাতার সফরে যাচ্ছে লিভারপুল। গত মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দলটি এই টুর্নামেন্টে সরাসরি সেমিফাইনাল খেলবে। ১১ থেকে ২১ ডিসেম্বর পুরো আসর চলবে। যেখানে ১৮ ডিসেম্বর নিজেদের প্রথম ম্যাচ খেলবে ইয়র্গান ক্লপের শিষ্যরা।

তবে কাতার সফর বলেই সমর্থকদের কথা ভিন্নভাবে ভাবতে হচ্ছে লিভারপুলের। বিশেষ করে নারী ভক্তদের জন্য। মধ্যপ্রাচ্যের দেশটিতে ইসলামিক অনুশাসন ও রীতি মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। তাই দোহায় পা দেওয়ার আগে সমর্থকদের কথা চিন্তা করে ইংলিশ প্রিমিয়ার লিগের দলটি একটি বিবৃতি প্রকাশ করেছে।

বিবৃতিতে মূলত মেয়েদের পোশাক-পরিচ্ছেদ, জনসম্মুখে ছেলে-মেয়েদের মেলামেশা ও মদ পানের ওপর দিকনির্দেশনা দেওয়া হয়েছে। নারীদের বলা হয়েছে, এমন পোশাক পরতে, যাতে করে হাঁটু ও কাঁধ ঢেকে যায়।

আর অবাধে নারী-পুরুষের মেলামেশা কাতারি সংস্কৃতির সঙ্গে বেমানান। এর ফলে লিভারপুল তার সমর্থকদের নিয়ে বেশ চিন্তিত, কেননা নিয়মের ব্যত্যয় ঘটলে স্থানীয় আইনে গ্রেপ্তার হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে বিবাহবহির্ভূত সম্পর্কের কোনো অনুমতি নেই কাতারে। তাই এমন কোনো যুগল যদি থাকে যারা হোটেলে উঠতে চায়, তাদের কাছ থেকে বিবাহ সনদ চাওয়া হতে পারে। এছাড়া দেশটিতে মদ পান করা যায় শুধুমাত্র লাইসেন্সকৃত রেস্টুরেন্ট ও বারে। ফলে জনসম্মুখে মদ পান বা মদ্যপ অবস্থায় থাকাটা অপরাধ বলে গণ্য হবে। আর এসব ব্যাপারে সমর্থকদের সচেতন হওয়ার অনুরোধ করেছে ক্লাবটি।

আপনার মতামত জানানঃ