কিউইদের বিপক্ষে দুই ইনিংসে ৯৯ রানের খরচায় একাই ৮ উইকেট নিয়েছেন তিনি

প্রকাশিতঃ ৪:৪০ অপরাহ্ণ, বুধ, ৩১ আগস্ট ১৬

ক্রীড়া ডেস্ক : সেঞ্চুরিয়নে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বিধ্বংসী রূপে দেখা গেছে দক্ষিণ আফ্রিকা পেসার ডেল স্টেইনকে। কিউইদের বিপক্ষে দুই ইনিংসে ৯৯ রানের খরচায় একাই ৮ উইকেট নিয়েছেন তিনি। আর এই সাফল্যের মধ্য দিয়ে টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন প্রোটিয়া এই পেসার।

সেঞ্চুরিন টেস্টে দারুণ আধিপত্যে ২০৪ রানে জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দলের এই সাফল্যে বল হাতে বড় অবদান রেখেছেন স্টেইন। প্রথম ইনিংসে ৩ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ন ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ড ইনিংসে ধস নামিয়ে দেন।

এই সেঞ্চুরিয়নেই ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ পারফরম্যান্সে টেস্ট বোলিংয়ের শীর্ষস্থান দখল করেছিলেন স্টেইন। এই অবস্থানটি নিজের দখলে রেখেছিলেন ২০১৫ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে ডারবান টেস্ট পর্যন্ত। এরপরই ইনজুরি আর ফর্মহীনতায় পিছিয়ে দেয় তাকে।

ফলে সুযোগ কাজে লাগিয়ে টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। অবশেষে সেই সেঞ্চুরিয়নে সেরাটা দেখিয়ে আবার শীর্ষে উঠে প্রমান করলেন এখনো শেষ হয়ে যায়নি স্টেইনগানের লড়াই।

স্টেইনের শীর্ষে উঠার ফলে সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিয়ে অশ্বিন চলে গেছেন তিন নম্বরে। দুই নম্বরে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। স্টুয়ার্ট ব্রড চার আর শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ রয়েছেন পঞ্চম স্থানে। ৮৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে স্টেইন। ৮৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যান্ডারসন। আর তৃতীয় স্থানে চলে যায় অশ্বিনের রয়েছে ৮৫৯ পয়েন্ট।

এদিকে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ ৫টি স্থানে কোন পরিবর্তন আসেনি। স্টিভেন স্মিথ, জো রুট, কেনে উইলিয়ামসন, হাশিম আমলা এবং ইউনিস খান আগের অবস্থানেই বহাল রয়েছেন।

আপনার মতামত জানানঃ