ক্রমেই কমে যাচ্ছে হজক্যাম্পে যাত্রীদের কোলাহল

নিজস্ব প্রতিবেদকঃ হজ উদ্দেশ্য যাওয়া যাত্রীদের পদযাত্রায় মুখোরিত ছিল আশকোনা হাজী ক্যাম্প, আগামী ৫ আগস্ট শেষ হবে হজ ফ্লাইট। ফলে ক্রমেই কমে যাচ্ছে হজক্যাম্পে যাত্রীদের কোলাহল। নীরব হচ্ছে হজক্যাম্প।
রোববার হজক্যাম্পে ও তার আশপাশের এলাকায় ঘুরে এমন চিত্র দেখা গেছে।
সরেজমিনে দেখা যায়, হজ ফ্লাইট সমাপ্তির আগের দিন রোববার হজক্যাম্প ছিল অনেকটা ফাঁকা। হাতেগোনা কয়েকজন হজযাত্রী ছিলেন। হজক্যাম্পের আশপাশের রাস্তা ছিল অনেকটা জনশূন্য। সামনের রাস্তার ফুটপাতের কিনারের দোকান ছিল বন্ধ। তবে হজ ফ্লাইট সমাপ্তির পর এ এলাকার দোকানগুলো আবার চালু হবে বলে জানান এলাকাবাসী।
হজক্যাম্প পরিচালক সাইফুল ইসলাম জানান, সোমবার সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে হজ যাত্রার আনুষ্ঠানিকতার পরিসমাপ্তি ঘটবে।
হজযাত্রীদের একজন মোবারক আলী এসেছেন কুমিল্লার লাকসাম থেকে। তিনি জানান, মূলত হজ ব্যবসায় সম্পৃক্ততার কারণে তিনি প্রতিবারই হজে যান। নিজের এজেন্সির সব হজযাত্রী পাঠিয়ে দিয়েছেন। তারা সবাই এখন মক্কায় রয়েছেন। শেষ দিনে আজ দিবাগত ভোররাতে তার ফ্লাইট।
তিনি জানান, এ বছর খুবই সুন্দরভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের কোনো রকম বিড়ম্বনার শিকার হতে হয়নি।
এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। হজযাত্রীদের সৌদি যাত্রার শেষ ফ্লাইট ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট। ফিরতি শেষ ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।
উল্লেখ্য, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

আপনার মতামত জানানঃ