জিয়া-এরশাদের সংশোধনী রেখে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব নয়ঃ রাশেদ খান মেনন

প্রকাশিতঃ ৯:০৭ অপরাহ্ণ, শুক্র, ৩০ আগস্ট ১৯

বিশেষ সংবাদাতাঃ সংবিধানে জিয়া-এরশাদের সংশোধনী রেখে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

শুক্রবার (৩০ আগস্ট) বিকেলে তোপখানা রোডে ওয়ার্কার্স পার্টি অফিসে বাংলাদেশ যুব মৈত্রীর উদ্যোগে ‘বঙ্গবন্ধু, ৭২-এর সংবিধানের চার মূলনীতি ও বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক আলাচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে মেনন বলেন, ‘সাংবিধানিক ধর্মীয়করণ জিয়া-এরশাদের সংশোধনী বহাল রেখে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা যায় না। জাতির পিতা বঙ্গবন্ধু ধর্মীয় রাজনীতি, জুলুম-শাসন, সমাজ বিভাজনের বিরুদ্ধে সারা জীবন সোচ্চার থেকেছেন। সংবিধান রচনায় তারই প্রতিফলন হয়েছিল ধর্ম নিরপেক্ষতার মূলনীতির সংযোজনের মাধ্যমে। অথচ এখন হেফাজতে ইসলামকে যুক্ত রাখতে পাঠ্যপুস্তক পরিবর্তন করা হয়েছে। ভাস্কর্য অপসারণ করা হয়েছে। যাকে তাকে যখন তখন নাস্তিক আখ্যা দেওয়া হচ্ছে। সমাজে ছড়িয়ে দেওয়া হচ্ছে সাম্প্রদায়িকতা’।

মেনন বলেন, ‘বঙ্গবন্ধুর সমাজতন্ত্রের ধারণা এবং আমাদের সমাজতন্ত্র ধারণা ভিন্ন হলেও, অসমতা ও বৈষম্যের বিরুদ্ধাচারণ ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা সবসময় একমত ছিলাম। এখন সময় পরিবর্তন হয়ে গেছে। যারা কোনোদিন বঙ্গবন্ধুর আদর্শকে বিশ্বাস করতেন না, তারাই এখন বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ভক্ত হিসেবে দেখা যাচ্ছে’।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। আরো বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য শরিফ শামসির, যুব মৈত্রীর সহ-সভাপতি তৌহিদুর রহমান, সহ-সাধারণ সম্পাদক তাপস দাস, অর্থ সম্পাদক কাজী মাহমুদুল হক, সাংগঠনিক সম্পাদক প্রভাষক রেজওয়ান রাজা প্রমুখ।

সভায় সভাপতিত্ব করেন যুব মৈত্রীর সভাপতি সাবাহ আলী খান।

আপনার মতামত জানানঃ