টেস্টে সর্বোচ্চ রান মাহমুদউল্লাহর

প্রকাশিতঃ ১:৪১ অপরাহ্ণ, শুক্র, ২৯ নভেম্বর ১৯

খেলা ডেস্কঃ আর কদিন পরেই শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। চলতি বছরে এরই মধ্যে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট শেষ। ভারত সফরের তিনটি টি-টোয়েন্টি আর দুটি টেস্ট ম্যাচের মধ্যদিয়ে শেষ হয়েছে বাংলাদেশের ২০১৯ সাল।

এই বছর বাংলাদেশ খেলেছে ৫টি টেস্ট, ১৮টি ওয়ানডে আর ৭টি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে জয়ের চেয়ে পরাজয়ের পাল্লাটাই ভারী। এ বছরই লাল-সবুজের জার্সিতে বাংলাদেশ খেলেছে ওয়ানডে বিশ্বকাপে। পাঁচ টেস্টে বাংলাদেশের জয় নেই কোনো ম্যাচে। ১৮ ওয়ানডেতে বাংলাদেশের জয় সাতটিতে। আর টি-টোয়েন্টি ফরম্যাটে সাত ম্যাচের চারটিতে জিতেছে লাল-সবুজরা।

ব্যক্তিগত পারফরম্যান্সের পরিসংখ্যান ঘাটলে দেখা যায়, বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে টেস্টে মাহমুদউল্লাহ রিয়াদ, ওয়ানডেতে মুশফিকুর রহিম আর টি-টোয়েন্টিতেও মাহমুদউল্লাহ সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন।

বাংলাদেশের ৫ টেস্টের সবগুলোতেই খেলেছেন মাহমুদউল্লাহ। ১০ ইনিংসে করেছেন ৩৩২ রান। যেখানে একটি সেঞ্চুরি আর একটি ফিফটি। ব্যাটিং গড় ৩৬.৮৮, ইনিংস সর্বোচ্চ ১৪৬ রান। এই তালিকায় দুইয়ে দুই ম্যাচ খেলা তামিম ইকবাল। এ বছর চার ইনিংসে ব্যাট করে এই ওপেনার করেছেন ২৭৮ রান। যেখানে একটি সেঞ্চুরির পাশাপাশি আছে দুটি ফিফটির ইনিংস। সর্বোচ্চ ১২৬ রানের ইনিংস আছে তামিমের, ব্যাটিং গড় ৬৯.৫০।

তালিকায় তিনে থাকা সৌম্য সরকার করেছেন ৬ ইনিংসে ২৮.৩৩ গড়ে ২৩০ রান। ১৪৯ রানের ইনিংসও খেলেছেন তিনি। মুশফিক আছেন চার নম্বরে। ৬ ইনিংসে ২০৪ রান করা মুশির কোনো সেঞ্চুরি নেই, আছে দুটি ফিফটির ইনিংস, আছে দুটি ০ রানের ইনিংস। ইনিংস সর্বোচ্চ ৭৪, ব্যাটিং গড় ৩৪.০০।

আর পাঁচে থাকা সাদমান ইসলাম ৫ ম্যাচের ১০ ইনিংসে ১৯.৯০ গড়ে করেছেন ১৯৯ রান। এ বছর তার কোনো সেঞ্চুরি বা ফিফটি নেই।

আপনার মতামত জানানঃ