ঢাকা কলেজে পাসের হার ৯৯.৫৩ শতাংশ

নিউজ ডেস্ক :গত বছরের তুলনায় এবার ঢাকা কলেজে পাসের হার বেড়েছে। গত বছর এইসএসসিতে ঢাকা কলেজে পাসের হার ছিল ৯৭.৬২ শতাংশ আর এবার ৯৯.৫৩ শতাংশ। প্রকাশিত ফলাফলে দেখা যায়, এবারের এইচএসসি পরীক্ষায় ঢাকা কলেজ থেকে ১২৮৫ শিক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয় ১২৭৬ পরীক্ষার্থী। জিপিএ- ৫ পেয়েছে ৬৯১ শিক্ষার্থী।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৯১৭। যার মধ্যে কৃতকার্য ৯১৫ আর অকৃতকার্য হয়েছে ২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৬৩৮ পরীক্ষার্থী। বাণিজ্য বিভাগ থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১৯৭, যার মধ্যে কৃতকার্য হয়েছে ১৯২ আর অকৃতকার্য হয়েছে ৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩৪ পরীক্ষার্থী। মানবিক বিভাগ থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১৭১, যার মধ্যে কৃতকার্য হয়েছে ১৬৯ আর অকৃতকার্য হয়েছে ২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৯ পরীক্ষার্থী।

ফলাফলের বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, শিক্ষার্থীদের এমন ভালো ফলাফলের পেছনে শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী প্রত্যেকের সম্মিলিত প্রচেষ্টা রয়েছে। আমরা সবাই একটা টিম হয়ে কাজ করেছি, যার কারণে এমন ফলাফল। ছাত্রদের ঝরেপড়া রোধ তথা শতভাগ পাসের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তবে আমাদের শিক্ষার উন্নয়নের যে ধারাবাহিকতা এমনভাবে চলবে আমি আশা করি যে, কয়েকজন ফেল করেছে আগামীতে এটাও থাকবে না। আমি ঢাকা কলেজকে শতভাগ পাসের আওতায় আনতে চাই বলে জানান তিনি।

আপনার মতামত জানানঃ