ধরণীকে বাঁচাতে কার্যকর পদক্ষেপ নিতে হবে

প্রকাশিতঃ ৩:১৫ অপরাহ্ণ, শনি, ৬ জুলাই ১৯

প্রবাস ডেস্কঃ যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে জলবায়ু সপ্তাহ উপলক্ষে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রয়েল জিওগ্রাফিক্যাল সোসাইটি ও ইন্টারন্যালশনাল সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিএডি) যৌথ উদ্যোগে এ সেমিনারে বাংলাদেশ ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের পরিবেশ বিশেষজ্ঞরা অংশ নেন।

‘ক্লাইমেট চেঞ্জ চ্যালেঞ্জ : লেসন ফ্রম বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারে প্যানেলভুক্ত আলোচকদের মধ্যে ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার সাইদা মুনা তাসনীম, বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য ও পরিবেশবিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, আইসিসিসিএডির পরিচালক ড. সালেমুল হক এবং যুক্তরাজ্য সরকারের সাবেক প্রধান বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা প্রফেসর স্যার ডেবিট কিং।

রয়েল জিওগ্রাফিক্যাল সোসাইটির পরিচালক প্রফেসর জো স্মিথের সভাপতিত্বে পরিবেশবিদসহ বিভিন্ন পেশা ও শ্রেণির ৩০০ শতাধিক অংশগ্রহণকারী এ সেমিনারে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার সাইদা মুনা তাসনীম তার বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ সুরক্ষায় শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বিভিন্ন ফোরামে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। এ ক্ষেত্রে তার অসামান্য অবদানের জন্য তাকে জাতিসংঘের পরিবেশবিষয়ক সম্মাননা ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ’ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

সেমিনারে বক্তারা তাদের বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় এখনই সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের মতো হুমকির মুখে থাকা দেশগুলোসহ এ ধরণীকে বাঁচাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এর আগে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের ডিরেক্টর ড. সালিমুল হক ও রয়েল জিওগ্রাফিকাল সোসাইটির ডিরেক্টর প্রফেসর জো স্মিথের সঞ্চালনায় একাডেমিক ও রিসার্চারদের এক সভা অনুষ্ঠিত হয়। সভার প্রতিপাদ্য বিষয় ছিল ‘কলোবোরেটিভ রিসার্চ অন ক্লাইমেট চেঞ্জ বিটুইন দি ইউকে অ্যান্ড বাংলাদেশ’। এ সভায় উপস্থিত ছিলেন প্রফেসর ডেভিড লুইস, প্রফেসর লুইসে ব্রকেন, প্রফেসর পল স্টিল, প্রফেসর নেইল আডগের, প্রফেসর সাইফুল ইসলাম, ড. মনোজ রয়, ড. ফয়সাল রহমান, এসেক্স ইউনিভার্সিটির শিক্ষক আদনান পাভেল, নাজনীন নাসীর, মালিহা মোজ্জামিল, রেজওয়ান সিদ্দিকী, সাদিক হকসহ আরও অনেকেই।

আপনার মতামত জানানঃ