বন্দরের সক্ষমতা দ্রুত বাড়ানো প্রয়োজনঃ তথ্যমন্ত্রী

বিশেষ সংবাদদাতাঃ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে খাপ খাইয়ে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা দ্রুত বাড়ানো প্রয়োজন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে নবগঠিত চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর বন্দর উপদেষ্টা কমিটি পুনর্গঠন ও সভা করার অনুরোধ জানিয়েছিলাম। তিনি সৎ ও চৌকস মানুষ।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের উন্নতির সঙ্গে শুধু সমগ্র দেশের উন্নয়ন জড়িত- তা নয়। এ বন্দরের উন্নতির সঙ্গে পুরো রিজিয়নের উন্নতি নির্ভর করে। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজে পরিণত হচ্ছে।

বন্দরের সক্ষমতা বাড়ানোর নানা উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মিত হচ্ছে। লালদিয়ায় কাজ শুরু হয়েছে। বে টার্মিনাল সরকারের অগ্রাধিকার প্রকল্পভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, আগে আকাশ থেকে বন্দরের বহির্নোঙরে ৫০, ৬০, ১০০ জাহাজ দেখা যেতো। এখন অতো জাহাজ থাকে না। এটি প্রাকৃতিক বন্দর। কয়েক শতাব্দী আগে প্রতিষ্ঠা। সেভেন সিস্টার চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে চায়। ইউরোপে এক দেশ থেকে আরেক দেশে যেতে ভিসা লাগে না।

‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশ। বন্দর হ্যান্ডলিংয়ে জড়িত স্টেক হোল্ডার, শ্রমিক, বিভিন্ন অ্যাসোসিয়েশনের মনে রাখতে হবে দেশের স্বার্থ সবার আগে’ বলেন তথ্যমন্ত্রী।

আপনার মতামত জানানঃ