বরগুনায় ২০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিও করণ হয়েছে

প্রকাশিতঃ ৯:৫৯ অপরাহ্ণ, শুক্র, ২৫ অক্টোবর ১৯

এইচ এম কাওসার মাদবার বরগুনা: দীর্ঘ ৯ বছর পর ২৩( অক্টোবর ) গণভবনে বসে ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এর মধ্যে বরগুনা জেলায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠানেকে এমপিও ভুক্ত করা হয়েছে বলে জানা গেছে। এমপিওভুক্তির তালিকা ওয়েভসাইটে প্রকাশিত হলে এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র অভিভাবক এবং ম্যানেজিং কমিটির সদস্যরা মিষ্টি বিতরণ করেন।
 প্রায় ৯ বছর পর সরকার বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করলেও কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ১৪ থেকে ১৫ বছর পর এমপিওভুক্তির সুযোগ পেয়ে আনন্দ প্রকাশ করছে বরগুনা জেলার বিভিন্ন প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রী শিক্ষক-শিক্ষিকা ও ম্যানেজিং কমিটির সদস্যগণ।
প্রতিষ্ঠানগুলোর মধ্যে, ৮টি মাধ্যমিক বিদ্যালয়, ৬টি উচ্চমাধ্যমিক ১টি ভোকেশনাল এবং মাদ্রাসার মধ্যে দাখিল ২টি, ও আলিম ২টি  এমপিওভুক্ত করা হয়েছে।
জেলার সদর উপজেলায় ৬ টি, আমতলী ৪টি, তালতলী ৪টি, পাথরঘাটা২টি বামনা ২টি ও বেতাগী ২টি, প্রতিষ্ঠানগুলো এমপিও ভূক্তি করা হয়েছে।
তথ্যটি নিশ্চিত করেছেন  জেলা শিক্ষা কর্মকর্তা শাহাদাত হোসেন ও মিজানুর রহমান।
বরগুনা সদরের এমপিওভুক্ত হওয়া ৫টি শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো-
 মাধ্যমিক : বরগুনা কৃষি প্রযুক্তি ইনস্টিটিউট, পুলিশ লাইন হাই স্কুল ,ছোট লবনখোলা হাজার বিগা হাই স্কুল, নাপিতখালী পঞ্চগ্রাম হাই স্কুল,
পূর্ব রায়ভোগ হাই স্কুল,ও ডি লতাবুনিয়া ইসলামীয়়া দাখিল মাদ্রাসা।
আমতলীতে এমপিওভুক্ত হওয়া ৪টি প্রতিষ্ঠানগুলো হলো- আমতলীর চাওড়া কারিগরি ও কৃষি কলেজ,সোনাখালী স্কুল এন্ড কলেজ, ইউনুচ আলী খান ডিগ্রী কলেজ (বিএম) শাখা এবং ঘটখালী আমিন উদ্দিন মহিলা মাদ্রাসা।
চাওড়া কারিগরি ও কৃষি ডিপ্লোমা কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট মো: মহসীন দীর্ঘ ১৬ বছর পর কলেজটি এমপিওভুক্ত হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং সংসদ সদস্যকে ধন্যবাদ জানান
তালতলীতে এমপিও ভুক্ত হওয়া ৪টি প্রতিষ্ঠানগুলো হলো-  কড়াইবাড়িয়া এতিম মঞ্জিল বালিকা দাখিল মাদ্রসা, তালুকদাপাড়া হাই স্কুল ও নয়াবিজোড়া বিএনএ হাই স্কুল।ও কড়াই বুনিয়া কারিগরি স্কুল এন্ড কলেজ।
পাথরঘাটা এমপিওভুক্ত হওয়া ২টি প্রতিষ্ঠানগুলো হলো-পাথরঘাটা পাথরঘাটা ডিগ্রী কলেজ, পাথরঘাটার চৌধুরী মাসুম টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ।
বামনা এমপিওভুক্ত হওয়া ২টি প্রতিষ্ঠানগুলো হলো- বামনার বেগম ফয়জুন্নেছা মহিলা ডিগ্রি কলেজ, ছোনবুনিয়া ডৌয়াতলা আর রহমান আলিম মাদ্রাসা।
 বেতাগী এমপিওভুক্ত হওয়া ২টি প্রতিষ্ঠানগুলো হলো- বেতাগীতে কাউনিয়া কলেজ, ও ডা. আছমত আলী ( বি এম) কলেজ।
এদিকে ২০১০ সালে সর্বশেষ সারা দেশে এক হাজার ৬২৪ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন চালিয়ে আসছিলে এমপিওভুক্ত নয়, এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা। দীর্ঘ ৯ বছর পর গত বুধবার (২৩ অক্টোবর) গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নাম ঘোষণা করে তাদের দাবি বাস্তবায়ন করেন।

আপনার মতামত জানানঃ