বাংলাদেশ এখন ল্যাপটপ রপ্তানি করার জায়গায় পৌঁছেছেঃ মোস্তাফা জব্বার

বিশেষ প্রতিনিধি: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ এখন ল্যাপটপের মতো পণ্য শুধু  তৈরিই করে না বরং রপ্তানি করে করে, বাংলাদেশ ধীরে ধীরে  আমদানিকারক দেশ থেকে রপ্তানিকারক দেশে রূপান্তর  হচ্ছে। এখন রপ্তানি  অল্প করে হলেও শুরু করেছি। এটি বরং বাড়বেই।

মন্ত্রী  আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)  তিন দিনের ইসেট ল্যাপটপ মেলা ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন , যে কোম্পানিই ল্যাপটপ বা কম্পিউটার তৈরি করুক তাদেরকে শিশু থেকে শুরু করে সব বয়সীদের উপযোগী প্রযুক্তি ব্যবহার করার কথা বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী। তিনি বলেন, সবাই ব্যবহার করতে না পারলে যত নামীদামি প্রতিষ্ঠানই হোক বাজার ধরতে পারবে না। ল্যাপটপের বাজার দিন দিন বাড়ছে। এই বাজার ধরতে হলে অবশ্যই সবাইকেই গুরুত্ব দিতে হবে।
মেলাটি সকাল ১০টার সময় দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হলেও এর আনুষ্ঠানিক উদ্বোধন হয় বিকেলে।

জনাব মোস্তাফা জব্বার বলেন, একটা সময় ছিল যখন দেশে কম্পিউটার নিয়ে মেলা করতে হয়েছে মানুষকে এর সঙ্গে পরিচিত করানোর জন্য। কিন্তু এখন তারা আসে নতুন আরও কি   প্রযুক্তি আসলো তা দেখতে। কতটা পরিবর্তন হয়েছে এ থেকেই বোঝা যায়। তিনি বলেন, এখন ম্যাকবুক বা আইফোন তৈরি হয় চীনে। দক্ষিণ কোরিয়ার অনেক পণ্যই তৈরি হচ্ছে ভিয়েতনামে। কর্পোরেট প্রতিষ্ঠানের কোন দেশ নেই। তাই আমরাও ব্র্যান্ডগুলোকে আহ্বান জানাই বাংলাদেশেও তারা পণ্য তৈরি করুক।

এক্সপো মেকারের আয়োজনে ২১তম এই ল্যাপটপ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডেল, এইচপি, লেনোভো, আসুসের প্রতিনিধি ও ইসেটের পরিবেশক স্টার টেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আল রাকিব। এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান অনুষ্ঠান সঞ্চালনা করেন।

আপনার মতামত জানানঃ