বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে এশিয়া একাদশ আর বিশ্ব একাদশের ম্যাচ হবে

প্রকাশিতঃ ১২:২৪ অপরাহ্ণ, সোম, ২ ডিসেম্বর ১৯

স্পোর্টস ডেস্কঃ ভারতের আহমেদাবাদে অবস্থিত সর্দার প্যাটেল স্টেডিয়ামকে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন (জিসিএ)। নির্মাণাধীন এই স্টেডিয়ামের অভিষেক হবে এশিয়া একাদশ আর বিশ্ব একাদশের ম্যাচ দিয়ে। এমনটিই জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী।

আগামী বছরের মার্চে এই ম্যাচটি হবে বলে জানা যায়। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে ম্যাচটি আয়োজনের অনুরোধ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসি ম্যাচটিকে স্বীকৃতি দেবে বলেও জানা যায়। গাঙ্গুলী ভারতীয় গণমাধ্যমের কাছে জানান, খুব শিগগিরই স্টেডিয়ামটি পরিদর্শনে আইসিসি থেকে একটি দল আসবে।

মোতেরায় অবস্থিত স্টেডিয়ামের পুনর্নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালে। ৬৩ একর জায়গা জুড়ে অবস্থিত এই স্টেডিয়ামের নির্মাণ কাজে খরচ ধরা হয়েছে ৭০০ কোটি রুপি। এতে ৭৬টি কর্পোরেট বক্স, চারটি গ্রুপ পরিবর্তন অঞ্চল, অফিস এবং বিভিন্ন ক্লাবের অফিস আর অলিম্পিক সাইজের সুইমিং পুল থাকবে। এছাড়া স্টেডিয়াম অঞ্চলে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার দ্বিচক্রযান পার্ক করার ব্যবস্থা থাকবে।

ভারতের গুজরাট রাজ্যের রাজধানী আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়াম যার আরেক নাম মোতেরা স্টেডিয়াম, ১৯৮৩ সাল থেকে ক্রিকেট মানচিত্রে বেশ সুনামের সঙ্গে অবস্থান করছে। এতদিন এর আসন সংখ্যা ছিল ৪৯ হাজার।

এই মাঠেই ভারতের ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার টেস্ট রানের মাইলফলক গড়েছিলেন। এই মাঠেই নিউজিল্যান্ড কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলির ৪৩১ টেস্ট উইকেটের বিশ্ব রেকর্ড ভেঙেছিলেন বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব। এখানেই শেষ নয়, এই মাঠেই ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

পুনর্নির্মাণ কাজ শুরুর আগে তথা ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত মোতেরা স্টেডিয়ামে ২৩টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ আয়োজিত হয়েছে। ১৯৮২ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার পর এই মাঠে ১৯৮৩ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়।

বর্তমানে সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে স্বীকৃত অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)। ১৯৫৩ সালে নির্মিত এই স্টেডিয়ামের দর্শকধারণ ক্ষমতা এক লাখ ২৪ জন। নির্মাণ কাজ শেষ হলে এমসিজিকে পেছনে ফেলে সবচেয়ে বড় স্টেডিয়ামের তকমা ঝুলিতে পুরবে মোতেরা স্টেডিয়াম। এর আসন সংখ্যা হবে এক লাখ ১০ হাজারের বেশি।

আপনার মতামত জানানঃ